০৪ মার্চ ২০২৪, সোমবার, ১০:০৩:২৫ পূর্বাহ্ন


‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করলেন পিটার হাস
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করলেন পিটার হাস ‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করলেন পিটার হাস


বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে তিনি নগরীর খড়খড়ি এলাকায় অবস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করেন।

এটি যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের একটি যৌথ উদ্যোগ, যার লক্ষ্য জ্ঞান বিনিময়, দুই দেশের জনগণের মধ্যে সম্পর্কের বিস্তার ঘটানো এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যকার সম্পর্ক জোরদার করা। 

আমেরিকান কর্নার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের সঙ্গে যুক্তরাষ্ট্র এক্সচেঞ্জ কর্মসূচির প্রাক্তন শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, শিক্ষার্থী ও স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।

আমেরিকান কর্নার উদ্বোধনের পর পিটার হাস বলেন, বাংলাদেশে ৫টি আমেরিকান কর্নারে এক হাজার ৬০০ কর্মসূচির আওতায় চার লাখ মানুষ সম্পৃক্ত। যার লক্ষ্য জ্ঞান বিনিময়। দুই দেশের জনগণের মধ্যে সম্পর্কের বিস্তার ঘটানো এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যেকার সম্পর্ক জোরদার করা। 

তিনি বলেন, আমেরিকান কর্নার কার্যক্রমের সূচনালগ্ন থেকেই জ্ঞানের বিস্তার ও সামাজিক কর্মকা-ে অবদান রাখতে স্থানীয়দের জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে দাঁড়িয়েছে। এই প্রতিষ্ঠানে পড়াশোনা গবেষণার পাশাপাশি শিক্ষার্থীরা আমেরিকায় উচ্চতর ডিগ্রী নিতে নানা সুযোগ সুবিধা পান।

এর আগে পিটার হাস সকালে বিমান যোগে রাজশাহীতে যান। সেখানে গিয়ে তিনি পুঠিয়া রাজবাড়ী ও মন্দির ঘুরে দেখেন। পরে স্থানীয় সংবাদকর্মী ও তরুণদের সঙ্গে তিনি দুপুরের খাবার খান। বিকেলে বিমানেই তিনি ঢাকায় ফিরে যান।