১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:২৪:০৩ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের পরামর্শ বাস্তবসম্মত হলে অবশ্যই তা গ্রহণ করব: পররাষ্ট্রমন্ত্রী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৩
যুক্তরাষ্ট্রের পরামর্শ বাস্তবসম্মত হলে অবশ্যই তা গ্রহণ করব: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ছবি: সংগৃহীত


জাতিসংঘ সদরদপ্তরে ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মার্কিন পররাষ্ট্র দফতরের কাউন্সিলর ডেরেক শোলেটের সঙ্গে দেখা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পরে নিউইয়র্কে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, একজন বন্ধু অন্য বন্ধুকে পরামর্শ দিতে পারে। আমরা তাদের অনেকগুলো পরামর্শ গ্রহণ করেছি। যদি পরামর্শ বাস্তবসম্মত হয়, তবে আমরা অবশ্যই তা গ্রহণ করব।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ডেরেক শোলেট তার এক্স (টুইটার) হ্যান্ডেলে একটি টুইট বার্তায় বৈঠকের বিষয়টি প্রকাশ করেন।

টুইট বার্তায় শোলেট বলেন, আমরা অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন এবং মত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার গুরুত্বের ব্যাপারে আমাদের সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের অত্যন্ত উষ্ণ সম্পর্ক রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সম্পর্ককে আরও জোরদার ও মজবুত করতে চান।

শোলেট চলতি বছরের ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেন। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের সদস্য ও মানবিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকগুলোতে শোলেট রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রতি মার্কিন সমর্থন অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ওপর গুরুত্ব আরোপ করেন এবং দেশে মানবাধিকার সুরক্ষা, জলবায়ু পরিবর্তন প্রশমন, একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গঠনে সহযোগিতার ওপর জোর দেন।