২৯ মে ২০২৪, বুধবার, ০৫:৫৭:৩৬ পূর্বাহ্ন


লাখ টাকার অবৈধ জাল জব্দ ও ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৩
লাখ টাকার অবৈধ জাল জব্দ ও ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত লাখ টাকার অবৈধ জাল জব্দ ও ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। ছবি: সংগৃহীত


বৃষ্টি উপেক্ষা করে মাদারীপুরের কালকিনিতে অভিযান চালিয়ে প্রায় লক্ষাধিক টাকার অবৈধ চায়না দুয়ারি জাল জব্দ করে ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার গোলালপুর এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, উপজেলার গোপালপুর ও মিনাজদী এলাকার বিলে স্থানীয় জেলেরা অবৈধ চায়না দুয়ারি জাল দিয়ে মাছ শিকার করে আসছেন। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার পিংকি সাহা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে লক্ষাধিক টাকার অবৈধ চায়না দুয়ারি জাল জব্দ করেন। পরে আগুন জ্বালিয়ে জব্দকৃত জালগুলো ধ্বংস করা হয়। এ জালে ছোট মাছ থেকে শুরু করে যে কোন জলজ প্রাণী একবার প্রবেশ করলে আর বের হতে পারে না। এর ফলে আমাদের জলাশয় থেকে মাছসহ সকল জলজ প্রাণী বিলুপ্ত হয়ে যেতে পারে। এই জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র ধ্বংসের হাত থেকে রক্ষা করতে এ জাল পরিহার করা প্রয়োজন। 

উপজেলা নির্বাহী অফিসার পিংকি সাহা বলেন, সকল প্রকার নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না দুয়ারি জাল দিয়ে মাছ শিকার করা বেআইনি। তাই প্রায় লক্ষাধিক টাকার অবৈধ চায়না দুয়ারি জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। আমরা সব ধরনের নিষিদ্ধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত রাখবো।