১৩ Jul ২০২৪, শনিবার, ০১:২৫:৩৮ অপরাহ্ন


এবার ইউক্রেনকে দূরপাল্লার মিসাইল দিচ্ছে আমেরিকা
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২৩
এবার ইউক্রেনকে দূরপাল্লার মিসাইল দিচ্ছে আমেরিকা এবার ইউক্রেনকে দূরপাল্লার মিসাইল দিচ্ছে আমেরিকা


এতদিন যুদ্ধের ময়দানে রাশিয়াকে জব্দ করতে স্বল্প ও মাঝারি পাল্লার মিসাইল দিয়ে ইউক্রেনকে সাহায্য করছিল আমেরিকা। এবার নীতি বদলে আরও আগ্রাসী পন্থা নিল মার্কিন প্রশাসন। আক্রমণ আরও তীব্র করতে জেলেনস্কি বাহিনীকে দূরপাল্লার মিসাইল দিচ্ছে হোয়াইট হাউস। 

রয়টার্স সূত্রে খবর, বৃহস্পতিবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অস্ত্র নিয়ে আলোচনা হয় দুই নেতার মধ্যে।

জানা গেছে, এই বৈঠকে ইউক্রেনকে দূরপাল্লার ‘আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম’ দেওয়ার আশ্বাস দিয়েছেন বাইডেন। রাশিয়া অধিকৃত অঞ্চলগুলোতে আক্রমণ করতে মার্কিন প্রশাসনের কাছে এই মিসাইল দেওয়ার আর্জি রেখেছিলেন জেলেনস্কি। অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র ৩০৬ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম।

তবে এনিয়ে মুখে কুলুপ এঁটেছে হোয়াইট হাউস। ইউক্রেনকে ওই দূরপাল্লার মিসাইল দেওয়ার ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। পেন্টাগন এই খবর নস্যাৎ করে জানিয়েছে,’আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম’ নিয়ে তাদের কিছু ঘোষণা করার নেই। তবে, কানাডা সফরে গিয়ে এবিষয়ে খানিক আভাস দিয়েছেন জেলেনস্কি। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “আমাদের মধ্যে বিভিন্ন ধরনের যুদ্ধাস্ত্র নিয়ে আলোচনা হয়েছে। যার মধ্যে রয়েছে দূরপাল্লার অস্ত্র, কামান ইত্যাদি।”

উল্লেখ্য, দেড় বছর পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন রক্তক্ষয়ী সংঘাতের। রণক্ষেত্রের ছবি পালটে ‘কাউন্টার অফেন্সিভ’ বা প্রতি-আক্রমণ শানাচ্ছে জেলেনস্কি বাহিনী। যেখানে কিয়েভকে সাহায্য করছে আমেরিকা। পালটা মারেই হারানো জমি ফিরে পাওয়ার লক্ষ্যে এগোচ্ছে ইউক্রেন। কয়েকদিন আগেই গুরুত্বপূর্ণ বাখমুট শহর সংলগ্ন কয়েকটি অঞ্চল পুনরুদ্ধার করেছে জেলেনস্কির ‘লিলিপুট বাহিনী’।