১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:২২:১৭ পূর্বাহ্ন


যেসব খাবার খেলে হারাতে পারেন প্রজনন ক্ষমতা
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০৯-০৩-২০২২
যেসব খাবার খেলে হারাতে পারেন প্রজনন ক্ষমতা ফাইল ফটো


সম্পর্কের  গাঢ় বন্ধন মানেই যৌন মিলন। গবেষণায় দেখা গিয়েছে, স্পার্ম কাউন্ট হ্রাসের সংখ্যা ক্রমশ কমছে। আর এই সমস্যায় যারা ভুগছেন, তারা সকলেই হতাশ হয়ে পড়ছেন বিষয়টি নিয়ে। কারণ ভবিষ্যত পরিকল্পনার ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে এই শুক্রাণুর সংখ্যা হ্রাস।  তবে বন্ধ্যাত্ব চিরস্থায়ী নয়, এর থেকে মুক্তি পাওয়াও সম্ভব। 

সমীক্ষা বলছে, গড়ে ২০ জনের মধ্যে ১ জন মানুষ এই সমস্যায় ভুগছেন। আর এর প্রধান কারণ হল খাদ্যাভাস। নিত্যদিনের এই ৭ খাবার খেলেই ক্রমশ কমে যাচ্ছে পুরুষদের প্রজনন ক্ষমতা। পুরুষদের খাদ্যতালিকা থেকে অবশ্যই বাদ রাখুন এই ৭ খাবার। 

অত্যাধিক কাজের চাপ, মানসিক টেনশনে থেকে স্ট্রেসের কারণে সম্পর্কে ছেদ ঘটছে অনেকেরেই। আর দীর্ঘদিন বাদে একে অপরের সঙ্গে যৌন মিলনে  আবদ্ধ হলেই সেই সম্পর্কে যেন একটা দুরত্ব চলে আসে। বর্তমান যুগে বিবাহবিচ্ছেদ যেন কোনও বড় ব্যাপারই নয়। ডিজিটাল যুগে সম্পর্কও যেন খুব সহজেই উষ্ণতা হারাচ্ছে।  এমন অনেকেই আছেন সম্পর্কের যৌনতা বজায় রাখতে পারছেন না।

যৌন সম্পর্ক নিয়ে অনেকেরই অনেকরকমের ফ্যান্টাসি রয়েছে। সঙ্গমের সময়টাতে ছেলে হোক কিংবা মেয়ে দুজনেই পুরো সময়টাতে একান্তভাবে কাটাতে চান। সম্পর্ককে মজবুত করতে মানসিক ভাবে সংযুক্তির বিশেষ প্রয়োজন। যৌনমিলনে ফলে শুধু শারীরিকই নয়, মানসিক দিক থেকেও রিলেশনশিপকে আরও মজবুত করে তোলে। তবে সঙ্গমের সময়টুকু শুধু নিজেদের এবং পরমুহূর্তে বিষয়টা থেকে বেরিয়ে যাওয়া, এটাই কিন্তু ঠিক নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। তবে যৌনতা নিয়ে বিভিন্ন প্রশ্ন অনেকেরই মনে ঘোরাফেরা করে।

টুনা মাছ, শোর্ড ফিস, এই ধরণের মাছ পুরুষদের খাদ্যতালিকায় যতটা পারবেন কম রাখুন। এই মাছগুলি খেলে ফার্টিলিটি কমে যাওয়ার সম্ভাবনা অনেকগুণ বেশি থাকে। দুগ্ধজাত বা ডেয়ারি প্রোডাক্ট শরীরের জন্য উপকারি হলে ও তাতে অনেক ফ্যাট থাকে। ঘি, মাখন, চিজ এগুলো পরিমাণে কম খাওয়াই ভাল।

বিশেষজ্ঞদের মতে, এগুলো পুরুষদের প্রজনন ক্ষমতার উপর প্রভাব ফেলে। প্যাকেটজাত খাবার যতটা পারবেন কম খান, কারণ বিশেষজ্ঞরা মনে করেন প্যাকেটজাত খাবার শরীরের জন্য খারাপ প্রভাব ফেলে। অতিরিক্ত ভাজা খাবার থেকে দূরে থাাকর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এতে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট থাকে, যা পুরুষদের প্রজনন ক্ষমতা হ্রাস করে। যারা নিয়মিত মদ্যপান করেন তাদের প্রজনন ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায়। কারণ অতিরিক্ত মদ্যপাণ করে তা শরীরের জন্য অত্যন্ত খারাপ।প্রসেসড মিট খাওয়া একদমই ঠিক নয়। প্রজনন ক্ষমতা হ্রাসের ক্ষেত্রে এই প্রসেসড ফুড বড় প্রভাব ফেলে।

রাজশাহীর সময় /এইচ