২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২৭:৫৮ পূর্বাহ্ন


রাজশাহীতে বিকেএসপি’র প্রতিভা অন্বেষণ কর্মসূচি ২১ মার্চ
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২২
রাজশাহীতে বিকেএসপি’র প্রতিভা অন্বেষণ কর্মসূচি ২১ মার্চ ফাইল ফটো


তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম শুরু করছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। আগামী ২১ মার্চ রাজশাহীতে বিকেএসপি’র খেলোয়াড় বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে সকাল ৯টা হতে বিকেল ৪টা পর্যন্ত বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেএসপির এ কার্যক্রমে অংশগ্রহণে  ইচ্ছুকদের অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

সারাদেশে বিকেএসপির এ কার্যক্রম আগামী ১৫ মার্চ হতে শুরু হয়ে চলবে ২২ মার্চ পর্যন্ত। তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রমের অধীনে বিকেএসপি ১৯টি ক্রীড়া বিভাগে খেলোয়াড় বাছাই করবে। আর্চারি, এ্যাথলেটিক্স, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডো, কারাতে, শ্যূটিং, তায়কোয়ানডো, টেবিল টেনিস, ভলিবল, উশু, স্কোয়াশ ও কাবাডি খেলায় ১২-১৩ বছর এবং বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার ও টেনিস খেলায় অনূর্ধ্ব ৮-১২ বছর বয়সী ছেলে-মেয়ে খেলোয়াড় নির্বাচন করা হবে। নির্বাচিত খেলোয়াড়দের বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র সমূহে প্রশিক্ষণ প্রদান করা হবে। বিকেএসপির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সারাদেশে শুরু হওয়া বিকেএসপির জেলা পর্যায়ে প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আগামী ১৫ মার্চ নীলফামারী ও রংপুর জেলার বাছাই কার্যক্রমের ভেন্যূ নির্ধারণ করা হয়েছে রংপুর জেলা স্টেডিয়াম। একই দিনে ভোলা, বরিশাল, ঝালকাঠি, বরগুণা, পিরোজপুর, পটুয়াখালী জেলার ভেন্যূ বরিশাল বিকেএসপি আঞ্চলিক কেন্দ্র। ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর ও কিশোরগঞ্জ জেলার ভেন্যূ ময়মনসিংহ  জেলা স্টেডিয়াম। ব্রাক্ষ্মণবাড়ীয়া, কুমিল্লা, চাঁদপুর ফেনী জেলার ভেন্যূ কুমিল্লা জেলা স্টেডিয়াম। ১৬ মার্চ দেশের চারটি ভেন্যূতে বাছাই কার্যক্রম সম্পন্ন করা হবে। পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার বাছাই কার্যক্রমের ভেন্যূ দিনাজপুর বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র। একই দিনে বাগেরহাট ও খুলনা জেলার বাছাই কেন্দ্র হচ্ছে খুলনা বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র। নারায়নগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার ভেন্যূ নারায়নগঞ্জ জেলা স্টেডিয়াম। আর লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলার ভেন্যূ নির্ধারণ করা হয়েছে নোয়াখালী জেলা স্টেডিয়াম। ১৮ মার্চ অপর চারটি ভেন্যূতে বাছাই কার্যক্রম সম্পন্ন হবে।

কুড়িগ্রাম, লালমনিরহাট জেলার ভেন্যূ কুড়িগ্রাম জেলা স্টেডিয়াম। সাতক্ষীরায় জেলা স্টেডিয়াম মাঠ। মাদারীপুর, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, শরিয়তপুর জেলার ভেন্যূ ফরিদপুর জেলা স্টেডিয়াম। এছাড়াও ঐদিন খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলার বাছাই ভেন্যূ রাঙ্গামাটি জেলা স্টেডিয়াম। ১৯ মার্চ চারটি ভেন্যূতে বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। গাইবান্ধা, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ জেলার ভেন্যূ হলো  বগুড়া জেলা স্টেডিয়াম। যশোর, নড়াইল ও মাগুরা জেলার ভেন্যূ যশোর স্টেডিয়াম। মানিকগঞ্জ, ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী জেলার ভেন্যূ ঢাকা  বিকেএসপি। চট্টগ্রাম জেলার ভেন্যূ চট্টগ্রাম জেলা স্টেডিয়াম। ২১ মার্চ চারটি ভেন্যূতে বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে।

রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে, রাজশাহী জেলা ছাড়া চাপাইনবাবগঞ্জ ও নাটোর জেলা। কুষ্টিয়া জেলা স্টেডিয়ামে ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর কুষ্টিয়া জেলার বাছাই অনুষ্ঠিত হবে। সিলেট জেলা স্টেডিয়ামে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ জেলার বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। এছাড়া ঐদিন বান্দরবন স্টেডিয়ামে বান্দরবন জেলার বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। ২২ মার্চ পাবনা জেলা স্টেডিয়ামে পাবনা ও সিরাজগঞ্জ জেলার এবং কক্সবাজার বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে কক্সবাজার জেলার বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। যে কোন জেলার প্রার্থী যে কোন বাছাই কেন্দ্রে নির্ধারিত তারিখে অংশগ্রহণের সুযোগ পাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আরও জানানো হয়েছে, জেলা পর্যায়ে বাছাই পর্বে অংশ নিতে না পারা ছেলে মেয়েরাও ঢাকা কেন্দ্রের পরীক্ষায় অংশগ্রহণ নিতে পারবে। 

প্রার্থীদের বাছাই পরীক্ষার সময় দুই কপি পাসপোর্ট ছবি এবং পিইসি সার্টিফিকেট সঙ্গে আনতে হবে। সকাল ৯টা হতে বিকেল ৪টা পর্যন্ত বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফি বাবদ নগদ পঞ্চাশ টাকা জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রাথমিক বাছাই পরীক্ষায় নির্বাচিত খেলোয়াড়কে বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক কেন্দ্রসমূহে এক মাস মেয়াদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এক মাসের প্রশিক্ষণ শেষে ২য় পর্যায়ে দুই মাসের প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট প্রদান করা হবে এবং পরবর্তীতে বিকেএসপিতে ভর্তির সুযোগ পাবে। এ ক্যাম্পে অংশগ্রহণের জন্য বিকেএসপির অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

বিকেএসপির ওয়েবসাইট: www.bksp.gov.bd তে লগইন করে ছাত্র/ছাত্রীর রেজিস্ট্রেশন  করতে হবে। প্রয়োজনীয় তথ্যের জন্য ফোন: ৮৮ ০২-২২৩৩৭১১১৪, মোবাইল:০১৯৮৯৪০৬৯৬৪, ০১৯১৩৪৫২৮০৬, ০১৭০৯৩৩০০৮৪ ফ্যাক্স: +৮৮ ০২২২৩৩৭১১০৪, ইমেইল: [email protected] এ যোগাযোগ করতে হবে। এ বিষয়ে বিকেএসপির সহকারী পরিচালক মোশাররফ হোসেন জানান, তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ এবং প্রশিক্ষণের মাধমে ক্রীড়া মেধার পরিশীলন পরিস্ফুটন ও উন্নয়ন এবং বাছাইকৃত খেলোয়াড়দের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের মাধ্যমে দেশের ক্রীড়ার মান উন্নয়নই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। প্রকল্পটি ১৯৯৯ সাল থেকে শুরু হয়েছে। এর ফলে তৃণমূল পর্যায়ের প্রতিভাবান খেলোয়াড় উচ্চতর প্রশিক্ষণের সুযোগ পাচ্ছে।       

রাজশাহীর সময় /এএইচ