০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৭:৫৭:০১ পূর্বাহ্ন


Android Tips: গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড হচ্ছে না অ্যাপ? মুহুর্তে ঠিক করে নিন!
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২৩
Android Tips: গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড হচ্ছে না অ্যাপ? মুহুর্তে ঠিক করে নিন!


বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ ডাউনলোড করার সবথেকে নিরাপদ এবং অফিশিয়াল অ্যাপ স্টোর হল Google Play Store। তাই কোনো গেম হোক বা কোনো অ্যাপ, ডাউনলোড করার সময় আমরা বেশিরভাগ ক্ষেত্রেই বেছে নিই Play Store-কে। তবে এখানেও মাঝে মাঝে ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোড করার সময় বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। যার ফলে অনেক সময় তারা প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করতে পারেন না। তবে আপনি যদি আজকের পর থেকে এরকম সমস্যায় পড়ে থাকেন তাহলে আর চিন্তা করবেন না। কারণ আজ আমরা Google Play Store থেকে অ্যাপ ডাউনলোড না হওয়ার পাঁচটি সাধারণ সমস্যা এবং তাদের সমাধান নিয়ে আলোচনা করব।


স্টোরেজের অভাব (Lack Of Storage)

এটা একটা সাধারণ বিষয় হলেও, ব্যবহারকারীদের এরজন্যই সবথেকে বেশি সমস্যায় পড়তে হয়। কারণ, ব্যবহারকারীর কাছে অ্যাপ ডাউনলোড এবং পুরনো ডেটা সমান গুরুত্বপূর্ণ। তাই দুটির মধ্যে একটি বেছে নেওয়া খুবই সমস্যাজনক হয়ে পড়ে। তবে এরকম পরিস্থিতিতে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও বা যেকোনো বড় সাইজের ফাইল ডিলিট করে নতুন অ্যাপ ইন্সটল করা যেতে পারে। আর যদি আপনার ডিভাইসটিতে মেমোরি কার্ড সাপোর্ট করে, তাহলে আপনি মাইক্রো এসডি কার্ডে কিছু ডেটা ট্রান্সফার করে দিতে পারেন।


নেটওয়ার্ক কানেকশন (Network Connection)

ওয়াইফাই বা আপনার সেলুলার ডেটা কানেকশনের যথেষ্ট স্পিড থাকলে, তবেই কোনো অ্যাপ ডাউনলোড করা শুরু করবেন। ইন্টারনেটের কানেকশন স্লো থাকলে কখনোই কোনো অ্যাপ ডাউনলোড করতে যাবেন না। ওয়াইফাই ব্যবহার করলে আপনার রাউটার রিসেট করে নেবেন এবং মোবাইল ডেটা ব্যবহার করলে দেখে নেবেন যথাযথ সিগন্যাল আছে কিনা।


গুগল প্লে স্টোর ক্যাশে এবং ডেটা ক্লিয়ার করুন (Clear Cache and Data)

প্লে স্টোর অ্যাপে সংরক্ষিত ক্যাশে এবং ডেটাও অ্যাপ ডাউনলোডের সময় সমস্যা সৃষ্টি করতে পারে। তাই মাঝে মাঝে ক্যাশে ও ডেটা ক্লিয়ার করা প্রয়োজন। আর এটি করার জন্য প্রথমে সেটিংসে যান। সেখানে ‘অ্যাপ ম্যানেজ’ অপশনে ট্যাপ করে প্লে স্টোরে যান। আর তারপর স্টোরেজে গিয়ে ক্যাশে ও ডেটা ক্লিয়ার করুন।

প্লে স্টোরের ডিজেবল বা পুরনো ভার্সন (Disable or Old Version of Play Store)-

প্লে স্টোরের পুরনো এবং ডিজেবল ভার্সন অ্যাপ ডাউনলোড প্রতিরোধ করতে পারে। তাই লেটেস্ট গুগল প্লে স্টোর ভার্সন থেকে অ্যাপ ডাউনলোড করুন।


অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্যা (Google Account Related Problem)-

কখনো কখনো আপনার Google Account সম্পর্কিত সমস্যার কারণেও অ্যাপ ডাউনলোড করতে অসুবিধা হতে পারে। এক্ষেত্রে প্রথমে আপনার গুগল অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং আবার সাইন ইন করুন। আর এভাবেও কাজ না হলে আপনি আপনার অ্যাকাউন্টটি ডিলিট করে দিয়ে পুনরায় আরেকটি অ্যাকাউন্ট তৈরি করে নিন।