২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৪৬:৫৪ পূর্বাহ্ন


যুদ্ধে সামরিক বিপর্যয়ের দায়ে আট জেনারেলকে বরখাস্ত করলেন পুতিন!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২২
যুদ্ধে সামরিক বিপর্যয়ের দায়ে আট জেনারেলকে বরখাস্ত করলেন পুতিন! ফাইল ফটো


ইউক্রেন যুদ্ধের সামরিক বিপর্যয়ের দায়ে আট জেনারেলকে বরখাস্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কিয়েভের প্রতিরক্ষা প্রধান ওলেকসি দানিলোভ এমন দাবি করেছেন।-খবর মেইল অনলাইন ও নিউইয়র্ক পোস্টের

বুধবার ইউক্রেনিয়ান টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, দায়িত্ব পালন করতে না পারার অভিযোগে আট জেনারেলকে তাদের পদ থেকে সরিয়ে দিয়েছে শত্রুরা। সেখানে নতুনদের নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, রুশ ফেডারেশনে কী ঘটছে, তা আমরা পুরোপুরি বুঝতে পেরেছি। আরও যা বলতে পারি, তা হচ্ছে, তারা বেপরোয়া হয়ে গেছে। এফএসবি নিরাপত্তা বাহিনীর ওপরও ক্ষিপ্ত হয়ে ওঠেছেন পুতিন। এই বাহিনী থেকেই তিনি গোয়েন্দা তথ্য পেয়ে থাকেন।

এফসিবি তাকে বলেছিল, ইউক্রেন খুবই দুর্বল, সেখানে নতুন-নাৎসিতে ভরে গেছে। হামলা করলেই তারা আত্মসমর্পণ করবে।

যুক্তরাজ্যের সাবেক গোয়েন্দা কর্মকর্তা ও নিরাপত্তা বিশ্লেষক ফিলিপ ইংরাম বলেন, সত্যিকার অর্থে পুতিন খুবই ক্ষুব্ধ। নিজের গোয়েন্দা সংস্থাগুলোকে দায়ী করছেন তিনি।

সিদ্ধান্ত নির্ধারণের দুর্বলতার কারণে রাশিয়ার সেনাদের অনেক বেশি প্রাণহানি ঘটছে। যা একেবারে অপ্রত্যাশিত ছিল। গেল ১৫ দিনের যুদ্ধে রাশিয়া অন্তত ১২ হাজার লোক খুইয়েছেন বলে বিশ্বাস করে ইউক্রেনের কর্মকর্তারা।

ওলেকসি দানিলোভ বলেন, শত্রুর পরিকল্পনা সম্পর্কে আমরা অনেক ভালোভাবেই জানি। যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই জেনারেলদের সরিয়ে দেওয়া হয়েছে। তারা দুই থেকে তিন দিনের মধ্যে জয়ী হতে চেয়েছিল। কিন্তু তাদের পক্ষে তা করা কখনোই সম্ভব ছিল না।

তিনি বলেন, তারা নিজেদের নেতৃত্বের পরিবর্তন আনছে। দায়িত্ব পালন করতে না পারায় ইতিমধ্যে আট জেনারেলকে সরিয়ে দেওয়া হয়েছে। রুশ ফেডারেশনে কী ঘটছে, তা আমরা বুঝতে পেরেছি।

রাজশাহীর সময় / এএইচ