২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:৩৭:০৬ পূর্বাহ্ন


শিক্ষককে চড় মারা সেই স্কুলছাত্র সংশোধনাগারে
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২৩
শিক্ষককে চড় মারা সেই স্কুলছাত্র সংশোধনাগারে ফাইল ফটো


চুয়াডাঙ্গার ভিক্টোরিয়া জুবিলি উচ্চ বিদ্যালয়ে গত ৮ অক্টোবর এসএসসি নির্বাচনী পরীক্ষা চলাকালে কর্তব্যরত শিক্ষককে চড় মারে প্রতিষ্ঠানটির এক ছাত্র। ঘটনার সিসিটিভি ক্যামেরার ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তুমুল আলোচনা তৈরি হয়। শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অভিযুক্ত ছাত্রের বিচারের দাবিতে স্বোচ্চার হয়ে ওঠেন। বিদ্যালয়ের পক্ষ থেকে হয় মামলাও। সেই মামলায় ওই ছাত্রকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার চুয়াডাঙ্গা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মুসরাত জেরিন এ আদেশ দেন। 

চুয়াডাঙ্গা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর আবু তালেব জানান, আজ আদালতে হাজির হয়ে ওই শিশু তার আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করে। তবে আদালত জামিন নামঞ্জুর করে তাকে সংশোধনাগার বা যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠাতে আদেশ দেন। 

সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, পরীক্ষায় অসদুপায় অবলম্বন এবং বিশৃঙ্খলার অভিযোগে ওই ছাত্রের খাতা কেড়ে নেন দিবা শিফটের বাংলা বিভাগের সহকারী শিক্ষক হাফিজুর রহমান। এতে শিক্ষক ও ছাত্রের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। এরই এক পর্যায়ে শিক্ষক হাফিজুরকে চড় মারে ওই ছাত্র। এ ঘটনায় ওই রাতেই চুয়াডাঙ্গা সদর থানায় মামলা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ সফিয়ার রহমান। 

এদিকে বুধবারও ওই ছাত্রের বিচারের দাবিতে স্কুলের সামনে মানববন্ধন করেছে ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। এ সময় কিছুক্ষণের জন্য শিক্ষার্থীরা বিদ্যালয়ের সামনে চুয়াডাঙ্গা-জীবননগর রোডে অবস্থান নিলে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশের হস্তক্ষেপে যানজট নিয়ন্ত্রণে আসে। মানববন্ধনে শিক্ষার্থীরা বলে, এ ধরনের সামাজিক অবক্ষয়ের ঘটনা আর যেন চুয়াডাঙ্গায় না ঘটে। এ ধরনের ঘটনা মেনে নেওয়া হবে না। শিক্ষকদের সামাজিক মর্যাদা ধীরে ধীরে কমে যাচ্ছে। আমরা এই ঘটনার দৃষ্টান্তমূলক বিচার চাই।