২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:১৬:৪৭ অপরাহ্ন


বোরো'র চারায় সারা মাঠ সবুজে ঘেরা জয়পুরহাট
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২২
বোরো'র চারায় সারা মাঠ সবুজে ঘেরা জয়পুরহাট বোরো'র চারায় সারা মাঠ সবুজে ঘেরা জয়পুরহাট


জয়পুরহাটের মাঠ ঘাট এখন বোরো’র চারায় সবুজ হয়ে উঠেছে। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চলতি ২০২১-২০২২ রবি ফসল উৎপাদন মৌসুমে বোরো চাষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে।

রোপা আমন ও আলুর বাম্পার ফলনের পর জেলার কৃষকরা এখন বোরো ধানের চারা রোপণ পরবর্তী পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২১-২০২২ নিবিড় বার্ষিক ফসল উৎপাদন কর্মসূচির আওতায় এবার ৬৯ হাজার ৪ শ ২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬৫ হাজার ২ শ ৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৪ হাজার ১৫০ হেক্টর জমি। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৫৫৮ মেট্রিক.টন। বোরো ধানের চারা রোপণ কার্যক্রম এখন অব্যাহত রয়েছে।

স্থানীয় কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে জেলায় রোপণ করা বোরো ধানের মধ্যে রয়েছে বিআর- ১৬, ২৮, বিআর-২৯ ও ব্রি-ধান ৫০, ৫৮ ও ৫৯। কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার ১ শ ১৪ জন বীজ ডিলারের মাধ্যম বীজ বিক্রি সম্পন্ন করা হয়।

বোরো চাষ সফল করতে বর্তমানে জেলার কৃষকরা বোরো ধানের পরিচর্যা করছেন কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম। জেলায় বোরো ধান চাষ সফল করতে সারের মজুদ সন্তোষজনক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

বোরো চাষে সেচ সুবিধা প্রদানের জন্য ১ হাজার ৯৫৫টি গভীর ও ৮ হাজার ৫৯৮টি অগভীর নলকূপ চালু করা হয়েছে। অধিক হারে খাদ্য উৎপাদন নিশ্চিত করার জন্য বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উচ্চ ফলনশীল জাতের বীজ সরবরাহ করে। জেলায় বোরো চাষ সফল করতে কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে বলে জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম।

রাজশাহীর সময় / এম আর