২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৪৮:০০ পূর্বাহ্ন


ইউক্রেনের হাসপাতালে রুশ সেনার হামলা , নিহত-১২
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২২
ইউক্রেনের হাসপাতালে রুশ সেনার হামলা , নিহত-১২ ইউক্রেনের হাসপাতালে রুশ সেনার হামলা , নিহত-১২


মারিউপোলের হাসপাতালের উপর হামলা ইউক্রেনের স্বাস্থ্য পরিষেবার উপর একমাত্র রুশ হামলা নয়। একে একে ইউক্রেনের স্বাস্থ্য ব্যবস্থার উপর ২৪ বার হানা দিয়েছে মস্কো। এমনই দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র। এই ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে হু বলেছে, ‘‘এই হামলার ফলে কমপক্ষে ১২ জন মারা গেছে এবং ১৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে কমপক্ষে ৮ জন এবং নিহতদের মধ্যে ২ জন স্বাস্থ্যকর্মী ছিলেন। ২৪ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চের মধ্যে এই হামলাগুলি চালানো হয়।’’

এখানেই শেষ নয়, ইউক্রেনের উপর এ বার জৈব এবং রাসায়নিক অস্ত্র প্রয়োগ করার পরিকল্পনা করছে রাশিয়া। বুধবার এমনই দাবি করেছে আমেরিকা। পাশাপাশি আমেরিকাও ইউক্রেনের সঙ্গে যৌথ ভাবে জৈব এবং রাসায়নিক অস্ত্র নিয়ে কাজ করছে বলে অভিযোগ তুলেছে মস্কো। তবে ওয়াশিংটন ইতিমধ্যেই এই অভিযোগ খারিজ করে দিয়েছে।

বুধবার রুশ আগ্রাসনের মুখে পড়ে ধ্বংস হয় মারিউপোলের এক হাসপাতাল। এর পরেই এই বিবৃতি দিয়েছে হু। এই ঘটনাকে নিন্দনীয় বলেও হু জানিয়েছে।

মারিউপোল শহর প্রশাসনের মতে, হাসপাতালে রুশ বিমান হামলার পরে মহিলা, শিশু এবং ডাক্তার সহ মোট ১৭ জন আহত হয়েছেন। ক্ষেপণাস্ত্রের আঘাতে এক শিশু-সহ তিন জনের মৃত্যু হয়েছে বলেও, প্রশাসনের তরফে জানানো হয়েছে।

মারিউপোলের হাসপাতাল ছাড়াও জাইতোমিরের দু’টি অন্য হাসপাতালও, রুশ হামলার মুখে প়ড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে একটি শিশু হাসপাতালও ছিল বলেও মারিউপোলের মেয়র সের্হি সুখোমলিন জানিয়েছেন।

প্রসঙ্গত মস্কো-কিভ সঙ্ঘাত শুক্রবার ১৬ দিনে পা দিল। ইতিমধ্যেই হাসপাতালে হামলা চালানোর জন্য বিশ্ব জুড়ে কড়া প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হয়েছে ক্রেমলিনকে।

রাজশাহীর সময় / এম আর