২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:১২:৫৭ অপরাহ্ন


রাজশাহীতে ট্যাক্সেস ট্রাইবুনাল ও নওগাঁয় স্থলবন্দর দাবি : প্রাক-বাজেট সভায় বক্তারা
মঈন উদ্দিনঃ
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২২
রাজশাহীতে ট্যাক্সেস ট্রাইবুনাল ও নওগাঁয় স্থলবন্দর দাবি : প্রাক-বাজেট সভায় বক্তারা রাজশাহীতে ট্যাক্সেস ট্রাইবুনাল ও নওগাঁয় স্থলবন্দর দাবি : প্রাক-বাজেট সভায় বক্তারা


ভারতীয় সীমান্ত সংলগ্ন জেলা নওগাঁয়স্ল বন্দর চালুর বিষয়টি অনেক দিন ধরেই আলোচনায়। এ জন্য কয়েকদফা সমীক্ষাও চলেছে। কিন্তু স্থলবন্দরের বাস্তবায়ন হয়নি। ২০২২-২৩ অর্থবছরের বাজেট বিষয়ে প্রাক-বাজেট সভায় এটি বাস্তবায়নে আবারও দাবি জানালেন এ অঞ্চলের ব্যবসায়ীরা। এ ছাড়া রাজশাহীতে ট্যাক্সেস আপীলাত ট্রাইব্যুনালের বেঞ্চ খোলারও দাবি উঠেছে।

বৃহস্পতিবার রাজশাহী শিল্প ও বণিক সমিতি ভবনের সম্মেলন কক্ষে এই প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী শিল্প ও বণিক সমিতি আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে নওগাঁ শিল্প ও বণিক সমিতির পরিচালক মোতাহার হোসেন বলেন, নওগাঁ খুবই সম্ভাবনাময় একটি জেলা। ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে এখানে স্থলবন্দর করা সম্ভব। এ নিয়ে বার বার সমীক্ষা হলেও বাস্তবায়ন হয়নি। এটি দ্রুতই করা দরকার। তাহলে নওগাঁর ব্যবসায়ীরা আরও নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্য করতে পারবে।

আলোচনায় সোনামসজিদ স্থলবন্দরের নানা সমস্যার কথা তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতির পরিচালক আবদুল আউয়াল। তিনি বলেন, প্রতি অর্থবছরে প্রায় ৮০০ কোটি টাকার রাজস্ব আসে সোনামসজিদ স্থলবন্দরে। কিন্তু বন্দরটির কোন উন্নয়ন হয়নি। এ দিকে সরকারের নজর দেওয়া উচিত। তিনি স্থলবন্দর কমপ্লেক্স নির্মাণের দাবি জানান।

জয়পুরহাট শিল্প ও বণিক সমিতির পরিচালক এমএ করিম বলেন, ‘প্রতিবছর দেশে যে বাজেট হয় তা আমাদের প্রত্যাশার চেয়েও কম। আমরা আরও বড়, কিন্তু সুষম বাজেট চাই।’ রাজশাহী শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি আবু বাক্কার ব্যবসায়ীদের ‘টার্ন ওভার ট্যাক্স’ এর বিষয়টি পুনবির্বেচনার দাবি জানান। বলেন, ‘আয় হলেও টার্ন ওভার ট্যাক্স দিতে হয়, না হলেও দিতে হয়। করোনাকালে এই ট্যাক্স দেওয়া ব্যবসায়ীদের জন্য কঠিন।’ দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতি থাকায় তেলসহ বিভিন্ন পণ্যের আমদানি শুল্ক কমানোর দাবি জানান তিনি। এ ছাড়া তিনি রাজশাহীতেও ট্যাক্সেস আপীলাত ট্রাইব্যুনালের বেঞ্চ চালুর দাবি জানান। বলেন, রংপুরে যেতে ছয় ঘণ্টা সময় লাগে। রাজশাহীতে যেন সপ্তাহে দুই দিন এই ট্রাইব্যুনালের বেঞ্চ বসে সেই ব্যবস্থা করতে হবে।

রাজশাহীতে ট্রাইব্যুনাল ও নওগাঁয় স্থলবন্দরের বিষয়টি বিবেচনা করা হবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘আমরা বিষয়গুলো বিবেচনায় নিচ্ছি। সোনামসজিদ স্থলবন্দরের বিষয়ে যে কথা এসেছে তাও সত্য। সেটাও বিবেচনায় নেওয়া হবে।’ নারীদের সুযোগ-সুবিধার দাবি প্রসঙ্গে তিনি বলেন, ‘নারীদের সুযোগ-সুবিধা দিতেই চাই। কিন্তু এক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ আছে। অনেক সময় অনেক পুরুষই আবার সুযোগ-সুবিধার জন্য নারী সেজে যান নিজের স্ত্রীকে দিয়ে। আমাদের এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে।

রাজশাহীর সময় / এম জি