২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২৮:৫৭ অপরাহ্ন


জৈবযুদ্ধের আশঙ্কা! ইউক্রেনকে ল্যাব বন্ধ করার পরামর্শ 'হু'র
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-০৩-২০২২
জৈবযুদ্ধের আশঙ্কা! ইউক্রেনকে ল্যাব বন্ধ করার পরামর্শ 'হু'র জৈবযুদ্ধের আশঙ্কা! ইউক্রেনকে ল্যাব বন্ধ করার পরামর্শ 'হু'র


যুদ্ধে বাতাসে ছড়িয়ে পড়তে পারে বিষাক্ত রাসায়নিক। তাই 'হু' তড়িঘড়ি সতর্ক করল ইউক্রেনকে। তারা যেন দ্রুত তাদের দেশের রাসায়নিক ল্যাবরেটরিগুলি বন্ধ করে দেয়। যুদ্ধে কোনও বিপর্যয় ঘটলে যাতে দেশময় তার ক্ষতি ছড়িয়ে না পড়ে, সে জন্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কতা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে  বায়োসিকিউরিটি এক্সপার্টেরা জৈবরাসায়নিক যুদ্ধের আশঙ্কা করছেন। তাঁরা আশঙ্কা করছেন এই জাতীয় যুদ্ধে ক্ষতিকর ভাইরাসগুলি ছেয়ে দিতে পারে এলাকা। রাশিয়া যদি বোম ফেলে ইউক্রেনের উপর তা হলে ইউক্রেনের ল্যাবরেটরিতে থাকা ক্ষতিকর ভাইরাসগুলি বাইরে বেরিয়ে পড়তে পারে আর তাতে ক্ষতি হতে পারে দেশের জনস্বাস্থ্যের।

আসলে সব দেশেই কোভিড-১৯ ভাইরাস নিয়ে গবেষণা চলছে। এই জাতীয় গবেষণা চলছে ইউক্রেনেও। যুদ্ধের ধ্বংসসাধনে যদি সেই সব ভাইরাস ল্যাবের চৌহদ্দির বাইরে কোনও ভাবে বেরিয়ে আস তবে সাঙ্ঘাতিক ঘটনা ঘটতে পারে।  

'হু' জানিয়েছে, তারা ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রক এবং সংশ্লিষ্ট সংস্থাগুলিকে অনুরোধ জানিয়েছে, যাতে হাই-থ্রেট প্যাথোজেনস ল্যাবগুলির বাইরে বেরিয়ে না আসে এবং সেগুলি যেন আগেই ধ্বংস করে দেওয়া হয়। তবে এ বিষয়ে ইউক্রেনের কোনও সরকারি মন্তব্য শোনা যায়নি।

রাজশাহীর সময় / এম জি