১৫ মে ২০২৪, বুধবার, ১১:৫৫:১১ পূর্বাহ্ন


চট্টগ্রাম বন্দরে চার কনটেইনার পণ্য জব্দ
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২৩
চট্টগ্রাম বন্দরে চার কনটেইনার পণ্য জব্দ ফাইল ফটো


মিথ্যা ঘোষণায় আমদানির অভিযোগে চার কনটেইনার পণ্য জব্দ করেছেন চট্টগ্রাম বন্দরের কাস্টম কর্মকর্তারা। ক্যালসিয়াম কার্বোনেট ঘোষণা দেওয়া হলেও চালানটিতে পাওয়া গেছে ৬০ টন ডেক্সট্রোজ, ১৫ টন গুঁড়ো দুধ, ১ টন কফি মেট ও ৩ টন মেনথল। চালানটির মাধ্যমে দেড় কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছিল-এমনটিই ধারণা করছেন কাস্টমসংশ্লিষ্টরা।

কায়িক পরীক্ষা শেষে বৃহস্পতিবার রাতে চালানটি আটক করা হয় বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টম হাউজের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক।

সূত্র জানায়, ঢাকার পুরানা পল্টনের জিওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের নামে চীন থেকে ক্যালসিয়াম কার্বোনেট (আনকোটেড) ঘোষণায় চার কনটেইনার পণ্য আমদানি করা হয়। কাস্টম হাউজের এআইআর শাখা চালানটি মিথ্যা ঘোষণার পণ্য সন্দেহে বিশেষ নজরদারিতে রাখে। বিষয়টি আঁচ করতে পেরে অভিনব কৌশলের আশ্রয় নেন আমদানিকারক। চালানটি চট্টগ্রাম বন্দরে না নামিয়ে সিঙ্গাপুর ফেরত পাঠাতে রিটার্ন অন বোর্ড (আরওবি) ঘোষণা করে। আরওবি ঘোষণা করা হলে পণ্য বা কনটেইনার জাহাজ থেকে বন্দরে না নামিয়ে অন্য কোনো বন্দরে ফেরত পাঠানো হয়ে থাকে। অবশ্য কাস্টমসের তৎপরতায় সেই চেষ্টা ব্যর্থ হয়। পরে কনটেইনারগুলো চট্টগ্রাম বন্দরে নামানো হলে শতভাগ কায়িক পরীক্ষা করেন কাস্টম কর্মকর্তারা। এতে ঘোষিত পণ্য পাওয়া যায় মাত্র ৩ টন। বাকি সব পণ্যই ছিল ঘোষণাবহির্ভূত।

চট্টগ্রাম কাস্টম হাউজের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক জানান, চালানটিতে মিথ্যা ঘোষণা দিয়ে প্রায় দেড় কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছিল। এ ব্যাপারে মামলার প্রক্রিয়া চলছে। তিনি আরও জানান, একই আমদানিকারকের নামে আনা আরেকটি চালান ২০ সেপ্টেম্বর আটক করেছিলেন কাস্টম কর্মকর্তারা। যাতে ক্যালসিয়াম কার্বোনেট (আনকোটেড) ঘোষণা দিয়ে ডেক্সট্রোজ ও গুঁড়ো দুধ আনা হয়েছিল। তখন প্রায় এক কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা চালানো হয়েছিল।