২০ মে ২০২৪, সোমবার, ০১:০১:৫২ পূর্বাহ্ন


এটিই সবচেয়ে বাজে বিশ্বকাপ , মেনে নিলেন সাকিব
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৯-১০-২০২৩
এটিই সবচেয়ে বাজে বিশ্বকাপ , মেনে নিলেন সাকিব এটিই সবচেয়ে বাজে বিশ্বকাপ , মেনে নিলেন সাকিব


মিরপুরের পর কলকাতার ইডেন গার্ডেন্সেও দর্শকদের তোপের মুখে পড়তে হয়েছে সাকিব আল হাসানকে। সংবাদ সম্মেলনে সাংবাদিকরাও একের পর এক প্রশ্নে তটস্ত তকে রাখলেন বাংলাদেশ অধিনায়ককে। সবকিছু শান্তভাবে নিয়ে ভেবে ভেবে উত্তর দিলেন সাকিব। এটাও মেনে নিলেন, বাংলাদেশের সবচেয়ে বাজে বিশ্বকাপ এবারই।

সেমিফাইনালের স্বপ্ন দেখতে থাকা বাংলাদেশ মুখ থুবড়ে পড়েছে বাছাইপর্ব পেরিয়ে আসা নেদারল্যান্ডসের সামনেও। বাজে ফিল্ডিং আর হতশ্রী ব্যাটিংয়ে শনিবার ২৩০ রানের লক্ষ্যে হেরেছে ৮৭ রানের বিশাল ব্যবধানে। এরপর বিষের বানের মতো ধেয়ে আসছে সমালোচনা সাকিবের দিকে।

২০০৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে সুপার এইটে খেলে বাংলাদেশ। সেখানে একটি ম্যাচে হারিয়ে দেয় সেই সময়ের র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দক্ষিণ আফ্রিকাকে। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে প্রত্যাশিত জয়ের পাশাপাশি হারিয়ে দেয় ইংল্যান্ডকে। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে প্রথমবারের মতো পা রাখে কোয়ার্টার-ফাইনালে। ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরুর পর আর হারাতে পারে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে।

সব মিলিয়ে গত চার বিশ্বকাপের কোনোটিকে সফল, কোনোটিকে ব্যর্থ বলা হলেও প্রতিবার তিনটি করে ম্যাচই জিতেছে বাংলাদেশ। এবারের বিশ্বকাপের আগে সাক্ষাৎকারে সেটিই বলেছিলেন সাকিব।

কিন্তু এবার যে অবস্থা তাতে মান বাঁচানোই দায়। তিনটি জয় মনে হচ্ছে অসম্ভব কল্পনা। নেদারল্যান্ডসের কাছে বাজেভাবে হারের পর সংবাদ সম্মেলনে তাই সাকিবের দিকে সরাসরিই প্রশ্ন ছুটে গেল, এখনও পর্যন্ত পারফরম্যান্সে এটিই স্মরণকালে বাংলাদেশের সবচেয়ে বাজে বিশ্বকাপ কি না। বাংলাদেশ অধিনায়ক তা মেনে নিলেন অকপটেই।

“হ্যাঁ, সেটা আপনি নির্দ্বিধায় বলতে পারেন এবং আমি দ্বিমত করব না এটায়।”

সাকিব মনে করেন, দল এখন যে অবস্থায় আছে, সেখান থেকে ঘুরে দাঁড়ানো কঠিন, ‘সত্যি কথা বলতে, খুবই কঠিন এখান থেকে ঘুরে দাঁড়ানো। তিন ম্যাচ আছে। সুযোগ এখনো আছে আমাদের। তবে খুবই কঠিন। আমাদের চেষ্টা করতে হবে। চেষ্টা ছাড়া আমাদের কিছু করার নেই।’

এবারের বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার আগে গ্রুপেই নয়টি ম্যাচ খেলবে বাংলাদেশ এবং সেটি সর্বশেষ বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ীই। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে এক জয় এবং টানা পাঁচ ম্যাচ হেরেছে সাকিবের দল। ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় আছে নবম স্থানে। হাতে আছে আর তিন ম্যাচ।