০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৭:৫২:০৭ পূর্বাহ্ন


ফ্রোজেন শোল্ডার-এর কারণ,উপসর্গ এবং প্রতিরোধ টিপস
স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২৩
ফ্রোজেন শোল্ডার-এর কারণ,উপসর্গ এবং প্রতিরোধ টিপস ফাইল ফটো


সাধারণত কাঁধে ব্যথা হলে আমরা হালকা ব্যায়াম এবং ওষুধের সাহায্যে এর চিকিত্‍সা করি। অনেক সময় এমনও হয় যে কাঁধ নাড়াতে অসুবিধা হয়।এই পরিস্থিতিতে কিছু লোক তাদের কাঁধ একেবারে নড়াচড়া করে না বা করার চেষ্টাও করে না। আসলে তারা তাদের কাঁধে ব্যথা সহ্য করতে অক্ষম।অতএব কাঁধের নড়াচড়া এড়ানো হয়।অথচ এমনটা করা ঠিক নয়। কাঁধের ব্যথার সঠিক চিকিত্‍সা না করার কারণে কাঁধের পেশী ধীরে ধীরে শক্ত হয়ে যায় এবং কাঁধের নড়াচড়া বন্ধ হয়ে যায়। এই অবস্থাকে আমরা ফ্রোজেন শোল্ডার বা কাঁধ শক্ত হয়ে যাওয়া বলে জানি।বিশেষজ্ঞদের মতে, অস্ত্রোপচার বা কাঁধের ফ্র্যাকচারের কারণে প্রায়ই এই ধরনের সমস্যা দেখা দেয়। এই ধরনের পরিস্থিতি উপেক্ষা করা উচিত্‍ নয়। এই বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন শারদা হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের এইচওডি ও অধ্যাপক ডক্টর ভি কে গৌতম।

ফ্রোজেন শোল্ডার-এর লক্ষণ -

মায়োক্লিনিকের মতে,ফ্রোজেন শোল্ডার সাধারণত তিনটি পর্যায়ে ধীরে ধীরে বিকাশ লাভ করে :

ফ্রিজিং পর্যায় - এই পর্যায়ে রোগীর যেকোনও ধরনের নড়াচড়ার কারণে কাঁধে ব্যথা শুরু হয়।তাই সে নড়াচড়া এড়িয়ে চলে।এই পর্যায় যদি ২ থেকে ৯ মাস চলতে থাকে, তাহলে তাকে ফ্রোজেন পর্যায় বলে।

ফ্রোজেন পর্যায় - এই পর্যায়ে ব্যথা কমতে পারে,তবে কাঁধ জ্যাম হয়ে যায় এবং নড়াচড়া করা কঠিন হয়ে পড়ে।এই ধরনের অবস্থা ৪ থেকে ১২ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।

এরপরে ফ্রোজেন শোল্ডার-এর নিরাময় পর্যায় শুরু হয়।এর মানে এই সময়কালে কাঁধে ধীরে ধীরে উন্নতি দেখা যায়।হাতে নড়াচড়া অনুভূত হয়।এটিকে তৃতীয় পর্যায় বলা হয়,যা ৫ থেকে ২৪ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।এটি ইংরেজিতে Thawing stage নামে পরিচিত।

ফ্রোজেন শোল্ডার-এর কারণ - পেইন মেডিসিনে প্রকাশিত লেখা অনুসারে,এর কোনও নির্দিষ্ট কারণ নেই।তবে এই সমস্যাটি কিছু ঝুঁকির কারণে ঘটতে পারে।যেমন:

ডায়াবেটিস - ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার মাত্রায় ব্যাপক পরিবর্তন হয়।এটি সামগ্রিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে।এই সমস্যাগুলির মধ্যে একটি ফ্রোজেন শোল্ডার হতে পারে।

থাইরয়েড - থাইরয়েড হরমোনের পরিবর্তনের কারণে শরীর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।কখনও স্থূলতা বাড়ে,আবার কখনও ক্লান্তি লেগেই থাকে।এটি ফ্রোজেন শোল্ডার-এর একটি কারণ হিসাবে বিবেচিত হয়।

হরমোনের পরিবর্তন : হরমোনের পরিবর্তন,বিশেষ করে মেনোপজের পর এই ধরনের সমস্যা মহিলাদের অনেক বেশি দেখা যায়।হরমোনের পরিবর্তনের কারণে শরীরে নানা ধরনের রোগ হতে থাকে। ফ্রোজেন শোল্ডারও এই ধরনের পরিস্থিতিতে হতে পারে।

কাঁধে আঘাত : কাঁধে গুরুতর আঘাত থাকলে এবং চিকিত্‍সা দীর্ঘায়িত হলে এটি হতে পারে।কাঁধের অস্ত্রোপচার করা হলেও ফ্রোজেন শোল্ডারের সমস্যা দেখা যায়।

ওপেন হার্ট সার্জারি : ওপেন হার্ট সার্জারি এবং সার্ভিকাল ডিস্ক রোগের কারণেও ফ্রোজেন শোল্ডারের সমস্যা হতে পারে।

ফ্রোজেন শোল্ডার প্রতিরোধের টিপস - যদি একজন ব্যক্তি কাঁধে আঘাত পান,তবে তিনি তার হাত নড়াচড়া করা বন্ধ করে দেন।ফ্রোজেন শোল্ডার এড়াতে হাত নিয়মিত নড়াচড়া করা গুরুত্বপূর্ণ প্রচণ্ড ব্যথা অনুভব করলেও হালকা নড়াচড়া চালিয়ে যাওয়ার চেষ্টা করুন।মনে রাখবেন,এই সময় জোর করে হাত নাড়ালে অন্যান্য সমস্যাও হতে পারে। অতএব,বিশেষজ্ঞের সাহায্য নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।