১৯ মে ২০২৪, রবিবার, ১০:৪৮:৫৩ পূর্বাহ্ন


স্বাদ ও স্বাস্থ্যের মেলবন্ধন খেজুরের পুডিং
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২৩
স্বাদ ও স্বাস্থ্যের মেলবন্ধন খেজুরের পুডিং ফাইল ফটো


খেজুর খেতে যেমন সুস্বাদু তেমনই এর স্বাস্থ্য উপকারিতা। খেজুর একটু অন্যরকম ভাবে খেতে চাইলে তৈরি করে নিতে পারেন খেজুরের পুডিং। স্বাদের পাশাপাশি এটিও স্বাস্থ্যের জন্য ভালো। আপনার পরিবারের ছোট থেকে বড়ো সকলেই এটি খেতে দারুণ পছন্দ করবে। বাড়িতে হঠাত্‍ করে অতিথি এলে তাদেরকেও আপ্যায়ন করতে পারেন এটি দিয়ে। খেজুরের পুডিং-এর বিশেষত্ব হলো,এটি আপনি সংরক্ষণ করে রেখেও খেতে পারেন ৭ দিন ধরে। চলুন জেনে নেওয়া যাক তৈরির প্রক্রিয়া।

উপকরণ -

খেজুর ৪ কাপ,

দুধ ১\২ লিটার,

চিনি ১ কাপ,

দেশি ঘি ৪ টেবিল চামচ,

নারকেল কোরা ৩ টেবিল চামচ,

বাদাম ১০ টি,

কাজু ১০ টি,

কিশমিশ ১০ টি,

এলাচ গুঁড়ো ১ চা চামচ।

কিভাবে তৈরি করবেন -

খেজুর দুধে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন।বাদাম এবং কাজু কুচি করে কেটে নিন।কিশমিশ পরিস্কার করে নিন।খেজুরের বীজ ছাড়িয়ে পাল্প আলাদা করে নিন।

খেজুরের পাল্প মিক্সারে রেখে হালকাভাবে পেস্ট করে নিন।খুব বেশি মসৃণ করবেন না।

একটি ফ্রাইং প্যানে ঘি দিয়ে গরম হতে দিন।গরম হলে আঁচ কমিয়ে মাঝারি করে প্যানে খেজুরের পেস্ট দিয়ে ২০ মিনিট ভাজুন।খেজুরের পেস্ট সোনালি হয়ে গেলে তাতে চিনি ও দুধ যোগ করে ক্রমাগত নাড়তে নাড়তে কম আঁচে রান্না করুন।

দুধ পুরোপুরি শুকিয়ে ঘি আলাদা হতে শুরু করলে এতে বাদাম, কাজু,কিশমিশ ও এলাচ গুঁড়ো দিয়ে ২ মিনিট রান্নার পর আঁচ বন্ধ করে ঢেকে দিন।

খেজুরের পুডিং তৈরি হয়ে গেছে।নামিয়ে নিন এবং ঠান্ডা করে পরিবেশন করুন।এটি একটি এয়ার টাইট পাত্রে ভরে ফ্রিজে রেখে ৭ দিন পর্যন্ত খাওয়া যেতে পারে।