১৯ মে ২০২৪, রবিবার, ১০:০৪:৪১ পূর্বাহ্ন


কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে ভেজানো কাজুবাদাম
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে ভেজানো কাজুবাদাম ফাইল ফটো


স্বাস্থ্যকর খাবার খাওয়ার ক্ষেত্রে আমরা ভিজিয়ে রাখা কাজুবাদাম এবং অন্যান্য অনেক বাদাম খাওয়ার কথা ভেবে থাকি।ভেজানো শুকনো ফল খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী।আপনিও নিশ্চয়ই ভিজিয়ে রাখা বাদাম, কাজুবাদাম,কিশমিশ ও আখরোট খেয়েছেন এবং এর উপকারিতা জানেন।আজ জেনে নেবো ভেজানো কাজুবাদাম খাওয়ার উপকারিতাগুলো।

ভেজানো কাজুবাদামের উপকারিতা :

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে - কাজুবাদাম স্বাস্থ্যকর চর্বি,ভিটামিন এবং খনিজগুলির একটি ভালো উত্‍স যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।এর মধ্যে স্টিয়ারিক অ্যাসিড পাওয়া যায়,যা রক্তের কোলেস্টেরলের উপর খুব কম প্রভাব ফেলে।প্রতিদিন সকালে খালি পেটে অল্প পরিমাণে ভেজানো কাজু খেলে শরীরে উচ্চ কোলেস্টেরল কমে যায় এবং হার্টের স্বাস্থ্যও নিয়ন্ত্রণে থাকে।

হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে - বাদামের মধ্যে কাজুবাদাম হৃত্‍পিণ্ডের জন্য সবচেয়ে ভালো।এটি স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ,যা শরীরের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে একটি সুস্থ হার্ট বজায় রাখতে সাহায্য করতে পারে।

ডায়াবেটিসে উপকারী - ডায়াবেটিসে আক্রান্তদের জন্য কাজুবাদাম স্ন্যাক খুবই পুষ্টিকর।এই বাদামে কার্বোহাইড্রেট কম এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ।এটি ডায়াবেটিস রোগীদের জন্য ভালো হতে পারে কারণ এটি শরীরের রক্তে শর্করার মাত্রার উপর সীমিত প্রভাব ফেলে।

হজমশক্তি ভালো রাখে - ভিজিয়ে রাখা কাজুবাদাম খেলে হজমশক্তিও ভালো হয়।এতে ভালো পরিমাণে ফাইবার থাকে,যা আমাদের সামগ্রিক হজমশক্তিকে উন্নত করে এবং মলত্যাগ করতেও সাহায্য করে। সারারাত ভিজিয়ে রেখে কাজুবাদাম খেলে হজম সহজ হয় এবং বদহজম কম হয়।

স্ট্রোকের ঝুঁকি কম করে - ভিজিয়ে রাখা কাজুবাদাম খাওয়ার একটি বড় সুবিধা হল এটি স্ট্রোক প্রতিরোধ করতে পারে।যখন একটি দুর্বল রক্তনালী ভেঙে যায় এবং রক্ত ​​মস্তিষ্কে ছড়িয়ে পড়ে,তখন কাজুবাদামে থাকা ম্যাগনেসিয়াম স্ট্রোকের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমাতে পারে।