২৯ মে ২০২৪, বুধবার, ০৬:১৬:১৪ পূর্বাহ্ন


বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত - অস্ট্রেলিয়া
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২৩
বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত - অস্ট্রেলিয়া বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত - অস্ট্রেলিয়া


বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু হওয়ার কথা দুপুর ২টায়।এর আগে দুপুর দেড় টায় হবে টস। বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত।

সব আয়োজনের পরেও বৃষ্টিতে খেলা বাতিল হয়ে গেলে কী হবে? কী বলছে বিশ্বকাপের নিয়ম? বৃষ্টির বা অন্য কারণের জন্য রবিবার খেলা বাতিল হয়ে গেলেও চিন্তা নেই। সোমবার রয়েছে রিজার্ভ ডে। রবিবার যদি সম্পূর্ণ খেলা না হয়, তা হলে তার পর থেকে বাকি অংশ হবে সোমবার। তবে চেষ্টা করা হবে প্রথম দিনেই খেলা শেষ করার। নিয়ম অনুযায়ী এক দিনের ম্যাচ হওয়ার জন্য দু’দলকেই কমপক্ষে ২০ ওভার করে খেলতে হবে। তা সম্ভব না হলেই খেলা গড়াবে সোমবারে। তাতেও নিশ্চিত থাকার উপায় নেই। আবহাওয়ার উপর কার আর নিয়ন্ত্রণ রয়েছে। বৃষ্টি বা অন্য কারণে সোমবারেও খেলা সম্ভব না হলে বা শেষ করা সম্ভব না হলে কী হবে? এটাই ক্রিকেটপ্রেমীদের সব থেকে বড় প্রশ্ন। সেই সম্ভাবনার কথাও আগে থেকে ভেবে রেখেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

রবিবার এবং সোমবার— দু’দিন মিলিয়েও যদি ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল শেষ করা সম্ভব না হয় তা হলে বিশ্বকাপ তুলে দেওয়া হবে রোহিত শর্মার হাতে। লিগ পর্বে সব দল সবার সঙ্গে খেলেছে। সেই পর্বের পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়ার তুলনায় ভাল জায়গায় ছিল ভারত। রোহিতেরা লিগ পর্বের সব ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে এক নম্বরে ছিলেন। অন্য দিকে প্যাট কামিন্সের দল ৭টি ম্যাচ জিতে ১৪ পয়েন্ট নিয়ে ছিল পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। সেই ফলাফলের ভিত্তিতেই তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতবে ভারত। বিশ্বকাপ ফাইনাল আবহাওয়ার কারণে ভেস্তে গেলে সুবিধা পাবে ভারতীয় দল। দু’দিনে খেলা শেষ করা যাবে না, তেমন সম্ভাবনা অবশ্য কম। যদি না তেমন বড় কোনও প্রাকৃতিক দুর্যোগ হয়। তাই লড়াই করে বিশ্বকাপ জেতার জন্য তৈরি ভারতীয় দল।

বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু হওয়ার কথা দুপুর ২টোয়। তার আগে ১.৩০ মিনিটে হবে টস। বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত। সব আয়োজনের পরেও বৃষ্টিতে খেলা বাতিল হয়ে গেলে কী হবে? কী বলছে বিশ্বকাপের নিয়ম?

বৃষ্টির বা অন্য কারণের জন্য রবিবার খেলা বাতিল হয়ে গেলেও চিন্তা নেই। সোমবার রয়েছে রিজার্ভ ডে। রবিবার যদি সম্পূর্ণ খেলা না হয়, তা হলে তার পর থেকে বাকি অংশ হবে সোমবার। তবে চেষ্টা করা হবে প্রথম দিনেই খেলা শেষ করার। নিয়ম অনুযায়ী এক দিনের ম্যাচ হওয়ার জন্য দু’দলকেই কমপক্ষে ২০ ওভার করে খেলতে হবে। তা সম্ভব না হলেই খেলা গড়াবে সোমবারে।

তাতেও নিশ্চিত থাকার উপায় নেই। আবহাওয়ার উপর কার আর নিয়ন্ত্রণ রয়েছে। বৃষ্টি বা অন্য কারণে সোমবারেও খেলা সম্ভব না হলে বা শেষ করা সম্ভব না হলে কী হবে? এটাই ক্রিকেটপ্রেমীদের সব থেকে বড় প্রশ্ন। সেই সম্ভাবনার কথাও আগে থেকে ভেবে রেখেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। রবিবার এবং সোমবার— দু’দিন মিলিয়েও যদি ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল শেষ করা সম্ভব না হয় তা হলে বিশ্বকাপ তুলে দেওয়া হবে রোহিত শর্মার হাতে। লিগ পর্বে সব দল সবার সঙ্গে খেলেছে। সেই পর্বের পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়ার তুলনায় ভাল জায়গায় ছিল ভারত। রোহিতেরা লিগ পর্বের সব ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে এক নম্বরে ছিলেন। অন্য দিকে প্যাট কামিন্সের দল ৭টি ম্যাচ জিতে ১৪ পয়েন্ট নিয়ে ছিল পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। সেই ফলাফলের ভিত্তিতেই তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতবে ভারত।

বিশ্বকাপ ফাইনাল আবহাওয়ার কারণে ভেস্তে গেলে সুবিধা পাবে ভারতীয় দল। দু’দিনে খেলা শেষ করা যাবে না, তেমন সম্ভাবনা অবশ্য কম। যদি না তেমন বড় কোনও প্রাকৃতিক দুর্যোগ হয়। তাই লড়াই করে বিশ্বকাপ জেতার জন্য তৈরি ভারতীয় দল।