২৯ মে ২০২৪, বুধবার, ০৪:৪৭:৩৫ পূর্বাহ্ন


টস হেরে ব্যাটিংয়ে ভারত
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২৩
টস হেরে ব্যাটিংয়ে ভারত ছবি: সংগৃহীত


স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামছে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের।

রোববার (১৯ নভেম্বর) বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়াম মাঠে নামছে এই দু'দল। ফাইনালে টস জিতে বোলিংয়ের করার সিদ্ধান্ত নিয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স।  

বিশ্বকাপে দাপট দেখিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্বাগতিক ভারত। বিশ্বকাপের প্রথম পর্বে ৯টি ও সেমিফাইনালসহ টানা ১০ ম্যাচ জিতে অপরাজিত থেকে ফাইনালে নাম লেখায় স্বাগতিকরা। এখন বাকী শুধু একটি ম্যাচ। ফাইনাল জিতলেই অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে ভারত। 

ফাইনালে মাঠে উপস্থিত থাকবেন প্রায় ১ লাখ ৩০ হাজার ভারতীয় সমর্থক। সমর্থকদের তৃতীয় শিরোপা উপহার দিতে প্রস্তুত ভারত। ফাইনালে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামছে স্বাগতিকরা।

অন্যদিকে, 'হেক্সা মিশন' কমপ্লিট করার দ্বারপ্রান্তে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপে শুরুটা ভালো না হলেও ঠিকই ফাইনালে জায়গা করে নিয়েছে অজিরা। টানা দুই হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল অস্ট্রেলিয়া। এরপর টানা জয় পায় তারা। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে অজিরা।

ফাইনালে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছিলেন, ভারতীয় লাখো দর্শককে চুপ করিয়ে দেওয়াই লক্ষ্য তাদের। ভারতের মতো  অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামছে অস্ট্রেলিয়া।

ভারত একাদশ: শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ ও কুলদ্বীপ যাদব। 

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিশ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।