১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:১৪:৫১ অপরাহ্ন


গাজ়ার হাসপাতালে আবার ইজ়রায়েলের হামলা, রেহাই পেল না মুমূর্ষু রোগীও! মৃত ১২
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২০-১১-২০২৩
গাজ়ার হাসপাতালে আবার ইজ়রায়েলের হামলা, রেহাই পেল না মুমূর্ষু রোগীও! মৃত ১২ গাজ়ার হাসপাতালে আবার ইজ়রায়েলের হামলা, রেহাই পেল না মুমূর্ষু রোগীও! মৃত ১২


গাজ়ার হাসপাতালে ইজ়রায়েলের হামলায় নতুন করে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। সোমবার হামাস পরিচালিত গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক এই তথ্য জানিয়েছে। হাসপাতালের অনেক মুমূর্ষু রোগীও ইজ়রায়েলের হামলায় নিহত হয়েছেন। গুরুতর জখম বেশ কয়েক জন।

গাজ়া শহরের ইন্দোনেশিয়ান একটি হাসপাতালে সোমবার নতুন করে হামলা চালায় ইজ়রায়েলি বাহিনী। স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, ‘‘যে ১২ জনের মৃত্যু হয়েছে, তাঁরা মূলত রোগী। তা ছাড়া, তাঁদের পরিজনেরাও কেউ কেউ মারা গিয়েছেন। অনেকে গুরুতর জখম।’’ হাসপাতালটির ভিতরে অন্তত ৭০০ জন এখনও আটকে আছেন বলে দাবি কর্তৃপক্ষের। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৭০০ জনকে বাইরে থেকে ঘিরে রেখেছে ইজ়রায়েলি ফৌজ। তাঁদের বেরোতে দেওয়া হচ্ছে না।

গাজ়ার বৃহত্তম হাসপাতাল আল-শিফাতেও ইজ়রায়েল হামলা চালিয়েছে। ফৌজের তরফে দাবি, ওই হাসপাতালের নীচে সুড়ঙ্গ পাওয়া গিয়েছে। হাসপাতালটিকে যে প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী ঘাঁটি হিসাবে ব্যবহার করছে, সুড়ঙ্গের ছবি প্রকাশ করে সেই দাবি আরও জোরালো করেছে ইজ়রায়েল।

গাজ়ার হাসপাতালে ইজ়রায়েলের হামলা এবং তাতে সাধারণ নিরপরাধ মানুষের প্রাণহানির বিরোধিতা করছে আরব দুনিয়া। বিভিন্ন মহল থেকে ইজ়রায়েলের সমালোচনা করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জ পর্যন্ত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। গত ৭ অক্টোবর থেকে পশ্চিম এশিয়ায় যে যুদ্ধ শুরু হয়েছে, এখনও পর্যন্ত তাতে ১৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।