০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৭:১৩ অপরাহ্ন


ফের বঙ্গোপসাগরে ঘনাল নিম্নচাপ
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২৩
ফের বঙ্গোপসাগরে ঘনাল নিম্নচাপ ফের বঙ্গোপসাগরে ঘনাল নিম্নচাপ


ফের হাওয়া বদল বাংলায়। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে হাওয়া বদল। আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। সামান্য বাড়বে রাতের তাপমাত্রাও। বাড়বে জলীয় বাষ্প এবং আপেক্ষিক আর্দ্রতা। এ সপ্তাহেই নিম্নচাপ বঙ্গোপসাগরে। দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে সোমবার বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকাতে এই নিম্নচাপ দানা বাঁধবে। ২৯ নভেম্বরের মধ্যে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম ও উত্তর পশ্চিম দিক অর্থাৎ অন্ধ্রপ্রদেশ উপকূল।‌ 

তবে রাতের তাপমাত্রা বাড়ল দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। বাকি বাংলায় সোমবার বিকেল পর্যন্ত পরিষ্কার আকাশ। মঙ্গলবার-বুধবার থেকে আংশিক মেঘলা আকাশ। পশ্চিমের জেলায় শীতের আমেজ বহাল থাকবে। সেখানে শীতের অনুকূল পরিস্থিতি। ইতিমধ্যেই পুরুলিয়া বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াস এর ঘরে নেমেছে। নতুন করে তাপমাত্রা নামার সম্ভাবনা কাল থেকে পশ্চিমের জেলাতেও কমবে। 

উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে নভেম্বরের শেষ ৩ দিন দার্জিলিং, কালিম্পং-এ হালকা বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলায় আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। শীতের আমেজ বহাল থাকবে। শহর কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়ল। মঙ্গলবার থেকে আংশিক এবং বুধবার থেকে মাঝেমাঝে সম্পূর্ণ মেঘলা আকাশ।

কাল দিনের তাপমাত্রা ২৮.৮ থেকে বেড়ে হয়েছে ২৯.৩ ডিগ্রি। কাল রাতের তাপমাত্রা ১৯.৪ থেকে সামান্য বেড়ে ১৯.৫ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রাতে ৪৮ শতাংশ। দিনের বেলায় তা বেড়ে ৯৫ শতাংশ। নিম্নচাপের পাশাপাশি একটি পশ্চিমী ঝঞ্ঝা সৃষ্টি হয়েছে রবিবার রাতে। অন্যটি তৈরি হতে চলেছে বৃহস্পতিবার। এই জোড়া ঝঞ্ঝার প্রভাবে নভেম্বরের শেষ ও ডিসেম্বরের শুরুতে আবহাওয়ার পরিবর্তন উত্তর পশ্চিম ভারতে।