০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৪৫:১৪ অপরাহ্ন


ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম!
আবহাওয়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-১১-২০২৩
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম! ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম!


দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে।

২৯ শে নভেম্বর বুধবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হবে অতি-গভীর নিম্নচাপ। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম ও উত্তর পশ্চিম দিক।‌ এরপর গতিপথ পরিবর্তন করার সম্ভাবনা এবং শক্তি বাড়াতে পারে। ১ ডিসেম্বরে অতি গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম দিকে এগিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। ডিসেম্বরে এই ঘূর্ণিঝড় হলে তার নাম হবে মিগজাউম। মায়ানমারের দেওয়া এই নাম। 

ঘূর্ণিঝড়ে পরিণত হলেও বঙ্গোপসাগরের এই ঘূর্ণিঝড় কোন পথে বা কোথায় ল্যান্ডফল করবে সে বিষয়ে এখনও সুনিশ্চিতভাবে কিছু জানায়নি আবহাওয়া দফতর। তবে বিভিন্ন আবহাওয়ার মডেল জানিয়েছে, এই ঘূর্ণিঝড় অন্ধপ্রদেশ উপকূলে বিজয়ওয়াড়া অথবা ওড়িশা উপকূলের ভুবনেশ্বরের মাঝামাঝি কোথাও ল্যান্ডফল হতে পারে। অর্থাৎ অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হওয়ার সম্ভাবনা বেশি।

দক্ষিণবঙ্গে  মঙ্গলবার থেকে আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। এই শীতের আমেজ বজায় থাকবে। কলকাতায় ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠবে তাপমাত্রা। পশ্চিমের জেলায় শীতের আমেজ একটু বেশি থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এর নিচে নেমেছিল। সেই তাপমাত্রা আবার ১৫ ডিগ্রির উপরে উঠবে। সপ্তাহান্তে আবহাওয়ার বদল উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। পুরোপুরি মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বেশ কিছু জেলাতে।

উত্তরবঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। পার্বত্য এলাকা ছাড়া আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। ডিসেম্বরের শুরুতেও হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা।

শহর কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে, কমবে দিনের তাপমাত্রা। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। উইকেন্ডে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির সম্ভাবনা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫০ থেকে ৯৫ শতাংশ। 

নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের আশঙ্কায় মৎস্যজীবীদের সতর্কবার্তা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন ও সাগর এলাকায় আজ ও কাল সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় বুধবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা একইভাবে দক্ষিণ-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা।