২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫৩:৪৯ অপরাহ্ন


সাপের গায়ে বড় বড় লোম !
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৮-০৩-২০২২
সাপের গায়ে বড় বড় লোম ! সাপের গায়ে বড় বড় লোম !


বিরল প্রজাতির এক সাপের উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য। ঘটনাটি ঘটেছে তাইল্যান্ডের সোয়াম্প এলাকায়। স্থানীয়দের দাবি, এর আগে কোনওদিনও এমন ভয়ঙ্কর দেখতে অদ্ভুত সাপকে এই এলাকায় দেখা যায়নি। উত্তরপূর্ব তাইল্যান্ডের সাখোন নাখোন প্রদেশে এক স্থানীয় বাসিন্দা, নাম তু তাঁর চোখেই প্রথম পড়েছিল এই সাপটি। সে দেশের স্থানীয় সংবাদমাধ্যমেও খবর দেখানো হয়েছে এমন বিরল সাপ উদ্ধার নিয়ে। ৪৯ বছরের ওই ব্যক্তি রাতে কাজ থেকে ফেরার পথে ওই সাপটিকে দেখতে পান ।

একটি জারের মধ্যে সেটিকে তুলে বাড়িতে নিয়ে যান তিনি। পরিবারের লোকেরাও সেটি দেখে অবাক হয়ে যান। বাড়িতে নিয়ে যাওয়ার পর দেখা যায় প্রায় দু'ফুট লম্বা, গায়ে লোম রয়েছে। পানি দিয়ে জারটি ভরে সাপটিকে মাছ খেতে দিয়েছে তু-এ পরিবার। পরিবারের লোকেদের দাবি, 'এমন সাপ এর আগে কখনও এই এলাকায় দেখা যায়নি। আমাদের মনে হয়েছে এটিকে সংরক্ষণ করলে মানুষের গবেষণার কাজে লাগতে পারে, তাই ওকে রেখে দিয়েছি।

এই সাপের ভিডিও প্রকাশ করে মানুষের কাছে সাহায্যের আবেদন করেছেন তু-এ পরিবারের সদস্যরা। যাতে এটি কী ধরনের সাপ, তা জানাতে পারেন কেউ। তু জানিয়েছেন, সাপটির গায়ের উপর কেরাটিন জাতীয় পদার্থের খোলস রয়েছে। সেটি সাপটি মাঝে মাঝে খোলস ত্যাগের মতো করে ঝরিয়েও দিচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়াতেই সাধারণত এমন সাপ দেখা যায়। তবে গায়ে এমন লোমযুক্ত সাপ দেখা যায়নি আগে। এটি বিষধর বলেই প্রাথমিক ধারনা উদ্ধারকারীদের। ব্যাঙ ও মাছ খেয়েছে সাপটি।

রাজশাহীর সময় / এম আর