২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৫৪:১৪ অপরাহ্ন


শীতে খান রোগ প্রতিরোধকারী মূলজাতীয় সবজি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-১২-২০২৩
শীতে খান রোগ প্রতিরোধকারী মূলজাতীয় সবজি ফাইল ফটো


শীত এলেই আমাদের খাবার থেকে শুরু করে পোশাক পর্যন্ত সবকিছুই বদলে যায়।এই ঋতুতে আমরা ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করার চেষ্টা করি।দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে আমরা সহজেই ভাইরাল সংক্রমণের ঝুঁকিতে পড়ে যাই।এমন পরিস্থিতিতে এই ঋতুতে সুস্থ থাকার জন্য আমাদের ডায়েটে এমন খাবার অন্তর্ভুক্ত করা জরুরি,যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।এই মরসুমে বাজারে এমন অনেক সবজি পাওয়া যায়,যেগুলো আমাদের সুস্থ রাখতে সহায়ক।মূলজাতীয় সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার একটি ভালো উত্‍স।এই ঋতুতে এমন অনেক মূলজাতীয় সবজি পাওয়া যায়,যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করতে পারে। আসুন জেনে নেই এমনই কিছু সবজি সম্পর্কে, যেগুলোকে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আমরা শীতে নিজেকে সুস্থ রাখতে পারব।

গাজর - শীত এলেই বাজারের সর্বত্র লাল গাজর দেখা যায়। বিটা-ক্যারোটিন সমৃদ্ধ গাজর ভিটামিন এ-এর একটি সমৃদ্ধ উত্‍স।এই কারণে এটি চোখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ফাইবারও পাওয়া যায়,যা বিপাকীয় প্রক্রিয়াকে উন্নত করে।

আদা - শীতকালে খাদ্যতালিকায় আদা অন্তর্ভুক্ত করার অনেক উপকারিতা রয়েছে।এতে উপস্থিত বিভিন্ন পুষ্টি উপাদান মেটাবলিজম বাড়ায়।এর যৌগগুলি যেমন জিঞ্জেরল এবং শোগাওল হজম এনজাইমগুলিকে উদ্দীপিত করতে পরিচিত। উপরন্তু,এর থার্মোজেনিক প্রকৃতি শরীরের তাপমাত্রা হ্রাস করে, যার ফলে বিপাকীয় কার্যকলাপ বৃদ্ধি পায়।

মিষ্টি আলু - আপনি যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন,তাহলে মিষ্টি আলু আপনার জন্য আশীর্বাদের চেয়ে কম নয়।এটি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।ফাইবার,ভিটামিন এ,সি এবং বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ মিষ্টি আলু শীতে অনেক স্বাস্থ্য উপকার করে।প্রাকৃতিকভাবে মিষ্টি এই সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে,যা চিনির শোষণকে ধীরগতিতে সাহায্য করে।এটি ইনসুলিন প্রতিরোধের সম্ভাবনাও কমাতে পারে।

শালগম - শীতে শালগম খেতেও পছন্দ করেন অনেকে।এতে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।বিশেষ করে ভিটামিন সি,যা স্বাস্থ্যকর অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।এটি আরও সুষম বিপাকীয় হারে অবদান রাখতে পারে।

মূলা - মূলাতে উপস্থিত গ্লুকোসিনোলেটের মতো যৌগগুলি খাদ্যকে ভেঙে দেয় এমন এনজাইমগুলিকে ট্রিগার করে হজমে সাহায্য করে।এটি হজমের উন্নতি করে,পুষ্টির শোষণকে উত্‍সাহিত করে এবং বিপাকীয় ফাংশনগুলিকে সহায়তা করতে পারে।

রসুন - রসুন,আমাদের দেশের খাবারের একটি অপরিহার্য অংশ। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা।রসুনে অ্যালিসিন এবং অন্যান্য সালফার যৌগ রয়েছে যেগুলোর প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে।এই যৌগগুলি শরীরের প্রদাহ হ্রাস করে বিপাকীয় ক্রিয়াকলাপকে উন্নীত করে,যা বিপাকীয় স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।