২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৯:২৪:৪২ পূর্বাহ্ন


হামাসের সঙ্গে যুদ্ধবিরতি ইতি টেনে ফের নির্বিচার বোমাবর্ষণ
তুরজিম তানজিম :
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২৩
হামাসের সঙ্গে যুদ্ধবিরতি ইতি টেনে ফের নির্বিচার বোমাবর্ষণ হামাসের সঙ্গে যুদ্ধবিরতি ইতি টেনে ফের নির্বিচার বোমাবর্ষণ


এক সপ্তাহের যুদ্ধবিরতির পরে গাজ়ায় নতুন করে নির্বিচার বোমাবর্ষণ শুরু করেছে ইজ়রায়েলি সেনা! শুক্রবারের নমাজের আগেই এ বোমাবর্ষণ শুরু করে তারা। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, প্যালেস্টাইনি জঙ্গিগোষ্ঠী হামাস যুদ্ধবিরতি সমঝোতা ভেঙে সশস্ত্র তৎপরতা চালানোর কারণেই এই পদক্ষেপ করা হয়েছে।

গাজ়ায় যুদ্ধবিরতির মধ্যেই বৃহস্পতিবার জঙ্গি হামলায় রক্ত ঝরেছে ইজ়রায়েলের রাজধানী জেরুসালেমে। শহরের একটি প্রবেশপথের সামনে দুই জঙ্গি স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাথাড়ি গুলি চালায়। ওই ঘটনায় ৩ জন নিহত হন। আহত হন ৮ জন। এর পরেই যুদ্ধবিরতির মেয়াদে ইতি টানল নেতানিয়াহু সরকার।  বুধবার ২৪ ঘণ্টার জন্য যুদ্ববিরতির মেয়াদ বৃদ্ধির বিষয়ে ঐকমত্য হয়েছিল দু’পক্ষ।

পূর্ব জেরুসালেমের প্যালেস্টাইনি বসতি এলাকা থেকেই হামাস জঙ্গিরা বৃহস্পতিবার হামলা চালাতে এসেছিল বলে ইজ়রায়েলি পুলিশ অভিযোগ করেছে। তবে ওয়েস্ট ব্যাঙ্ক এবং সংলগ্ন পূর্ব জেরুসালেমে আর এক প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর শীর্ষনেতা জিয়াদ আল-নাখালার যোদ্ধাবাহিনীও সক্রিয়। কোনও গোষ্ঠীই এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি। ইজ়রায়েলের এই পদক্ষেপের ফলে আবার অবরুদ্ধ গাজ়া ভূখণ্ডে পণবন্দি মুক্তি এবং মানবিক সহায়তা পাঠানোর কাজ অনিশ্চিত হয়ে পড়ল বলে আশঙ্কা দেখা দিয়েছে।