২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৯:৪০:২৭ পূর্বাহ্ন


এই' খাবার খেলেই একধাক্কায় বয়স কমবে দশ দশ বছর! বলছে গবেষণা
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২৩
এই' খাবার খেলেই একধাক্কায় বয়স কমবে দশ দশ বছর! বলছে গবেষণা এই' খাবার খেলেই একধাক্কায় বয়স কমবে দশ দশ বছর! বলছে গবেষণা


গবেষণার দাবি, একটি স্বাস্থ্যকর খাদ্য শুধুমাত্র একজন ব্যক্তির বর্তমান স্বাস্থ্যের উন্নতি করে না, এটি ব্যক্তির আয়ু বৃদ্ধির সঙ্গেও সম্পর্কিত।

স্বাস্থ্যই সম্পদ। আর এই স্বাস্থ্য ভাল রাখতে ভাল খাদ্যাভ্যাস জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। এই বিষয়ে অবিরত  চলতে থাকে গবেষণা। কিন্তু অনেক সময় একটি গবেষণা স্বাস্থ্যের একটি অনন্য দিকের সঙ্গে খাদ্যের যোগসূত্র বের করে আনে।

এমনই- একটি গবেষণার দাবি, একটি স্বাস্থ্যকর খাদ্য শুধুমাত্র একজন ব্যক্তির বর্তমান স্বাস্থ্যের উন্নতি করে না, এটি ব্যক্তির আয়ু বৃদ্ধির সঙ্গেও সম্পর্কিত।

নেচার পত্রিকায় প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে,  একজন ব্যক্তি যদি তার খাদ্যাভাসে সামান্য পরিবর্তন আনেন তবে তিনি তাঁর আয়ু ১০ বছর বাড়িয়ে দিতে পারেন। এই গবেষণায় বলা হয়েছে, ভাল খাদ্যাভ্যাস আমাদের অসংক্রামক রোগ থেকেও দূরে রাখে।

পাঁচ লাখ মানুষের অভ্যাস বিশ্লেষণ করে সিদ্ধান্ত :গত মাসের প্রথমার্ধে প্রকাশিত এই গবেষণায় স্পষ্টভাবে বলা হয়েছে, একজন ব্যক্তি যদি শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার গ্রহণ করেন এবং সেই অভ্যাস বজায় রেখে চলতে পারেন, তাহলে তিনি আয়ু বৃদ্ধির মতো দুর্দান্ত ফলাফল পেতে পারেন।

এই সমীক্ষার জন্য গবেষকরা আমেরিকায় বসবাসকারী ৫ লাখ বাসিন্দার খাদ্যাভ্যাস ও স্বাস্থ্যের রিপোর্ট বিশ্লেষণ করেছেন, এবং তারই ভিত্তিতে সিদ্ধান্তে এসেছেন।

গবেষকরা গবেষণা করে দেখেছেন কারা এমন ডায়েট অনুসরণ করেন যা আয়ু বাড়ায় বলে মনে করা হয়। গবেষকরা এই গবেষণায় লিখেছেন, তারা দেখিয়েছেন যে ইটওয়েল গাইডে অস্বাস্থ্যকর ডায়েট এড়িয়ে চললে পুরুষদের জন্য ৪০-বছরের আয়ু ৮.৯ বছর এবং মহিলাদের জন্য ৮.৬ বছর আয়ু বাড়িয়ে দিতে পারে।

সমীক্ষায় দেখা গেছে জনসংখ্যার একই অংশে, খাদ্যতালিকাগত পরিবর্তনের কারণে পুরুষদের জন্য আয়ু ১০.৮ বছর এবং মহিলাদের জন্য ১০.৪ কমেছে। কিন্তু কী ধরণের খাবার খেলে বাড়বে আয়ু? কমবে বয়স?

গবেষণা বলছে, অধিক পরিমাণে গোটা শস্য, বাদাম, ফলমূল, কম চিনিযুক্ত পানীয় এবং প্রক্রিয়াজাত মাংস খাওয়া থেকে সবচেয়ে বেশি উপকার পাওয়া গেছে।