২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ১১:২৯:২৬ পূর্বাহ্ন


রাজশাহীতে ফিস্টুলা বিষয়ক বিভাগের সভা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ০৫-১২-২০২৩
রাজশাহীতে ফিস্টুলা বিষয়ক বিভাগের সভা অনুষ্ঠিত


রাজশাহীতে ফিস্টুলা বিষয় এক বিভাগীয় সভায় বক্তারা ফিস্টুলা বিষয়ে গণসচেতনতা তৈরির উপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন গতকাল সকালে রাজশাহী বিভাগীয় পরিচালক স্বাস্থ্যের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের কারিগরি সহযোগিতায় ও LAMB-UNFPA-FREE-PROJECT এর মাধ্যমে বিভাগীয় পর্যায়ের এ সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ডক্টরঃ দেওয়ান মোঃ হুমায়ুন কবির। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক আনোয়ারুল কবিরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় পরিবার পরিকল্পনা দপ্তরের পরিচালক এনামুল হক। সভায় ল্যাম্ব এর পক্ষে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন উপস্থাপন করেন ডাঃ মোনালিসা বকুল, ডেপুটি প্রজেক্ট ম্যানেজার, ল্যাম্ব। এছাড়াও ল্যাম্বের রাজশাহী জেলা সমন্বয়কারী মোঃ রুহুল আমীন মৃধা এবং পাবনা জেলা সমন্বয়কারী সরলা মুরমু উপস্থিত ছিলেন। সভায় রাজশাহী বিভাগের সকল জেলার সিভিল সার্জন এবং পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক গন উপস্থিত ছিলেন।

সভায় প্রসব জনিত ফিস্টুলা রোগীদের বর্তমান অবস্থা ও এই ধরনের রোগী কমিয়ে আনার বিষয়ে আলোচনা করা হয়। সভায় বক্তারা এই বিষয়ে গনসচেতনতা তৈরীর বিষয়ে জোর দেন। বিশেষ বাল্য বিবাহ কমিয়ে আনা এবং প্রাতিষ্ঠানিক ডেলিভারী বাড়ানোর মাধ্যমে প্রসব জনিত ফিস্টুলা কমিয়ে আনা সম্ভব। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে ব্যাপক প্রচারনা চালানোর বিষয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়। সভায় সিভিল সার্জন এবং পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক গনকে মাঠপর্যায়ে তাদের নিয়ন্ত্রিত উপজেলা এবং জেলা পর্যায়ের মাসিক মিটিং সহ বিভিন্ন আলোচনা সভায় প্রসবজনিত ফিস্টুলা বিষয়ে আলোচনা করার নির্দেশনা প্রদান করা হয় সভায়।a