২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৯:২৫:৪৫ পূর্বাহ্ন


মূল্যস্ফীতি কিছুটা কমেছে
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
মূল্যস্ফীতি কিছুটা কমেছে


শাক-সবজি, গরুর মাংসসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম কমার প্রভাব পড়েছে মূল্যস্ফীতিতে। গত নভেম্বর মাসে পয়েন্ট টু পয়েন্ট মূল্যস্ফীতির হার কিছুটা কমে ৯ দশমিক ৪৯ শতাংশ হয়েছে। এর আগে গত অক্টোবর মাসে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৯৩ শতাংশ।

 

গতকাল সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ যে পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে এই তথ্য উঠে এসেছে। বিবিএস বলছে, নভেম্বরে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ দশমিক ৭৬ শতাংশ হয়েছে। অক্টোবরে যা ছিল ১২ দশমিক ৫৬ শতাংশ। অন্যদিকে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি ৮ দশমিক ৩০ শতাংশ থেকে কমে ৮ দশমিক ১৬ শতাংশ হয়েছে।

উল্লেখ্য, গত কিছুদিন ধরেই দেশে শাকসবজি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম ছিল চড়া। ৮০ টাকা কেজির নীচে কোন সবজি ছিল না। কিন্তু গত মাসের শুরু থেকে সবজির দাম কমতে শুরু করে। এছাড়া ডিম ও গরুর মাংসের দামও বেশ কমে যায়। বর্তমানে রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি গরুর মাংস ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। এছাড়া ডিমের হালি ৪০ টাকায় নেমে এসেছে। যা ৬০ টাকায় উঠে গিয়েছিল। কিন্তু এখন এসব পণ্যের দাম কমায় মূল্যস্ফীতিতে ইতিবাচক প্রভাব পড়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।