০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৭:৪৭:৪৭ পূর্বাহ্ন


শরীরকে রাখে রোগমুক্ত ও কোলেস্টেরল কমায় তেঁতুল !
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
শরীরকে রাখে রোগমুক্ত ও কোলেস্টেরল কমায় তেঁতুল ! শরীরকে রাখে রোগমুক্ত ও কোলেস্টেরল কমায় তেঁতুল !


তেঁতুল এমন এক জিনিস, যা কমবেশি প্রত্যেকের হেঁশেলেই থাকে। এতে অনেক ধরনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের দারুণ উপকার করে। এটি শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে। এর মধ্যে ফাইটোকেমিক্যাল এবং অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়।

তেঁতুল গাছের অনেক গুণ রয়েছে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। এর সজ্জায় ফাইটোনিউট্রিয়েন্ট পাওয়া যায়। এগুলো শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে কাজ করে। এছাড়াও, এটি শরীরে ক্রমবর্ধমান সংক্রমণ কমাতে সাহায্য করে।

তেঁতুল গাছে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। তাই এর রস পান করা উচিত, যা রক্তকণিকা গঠনে সাহায্য করে। তেঁতুলের রস খেলে রক্তাল্পতা দূর হয়।

ডাঃ ব্রজেশ কুলপারিয়া জানান, তেঁতুলের রসে অনেক ধরনের পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। এটি শরীরের (LDL) কোলেস্টেরল অর্থাৎ খারাপ কোলেস্টেরল কমাতে কাজ করে। তেঁতুলে পাওয়া অ্যান্টি-হাইপারটেনসিভ উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

শরীরের হজম সংক্রান্ত সমস্যা দূর করতে তেঁতুল কার্যকর। যা ফাইবার হজম প্রক্রিয়াকে ভাল রাখে। এর পাশাপাশি বারবার ক্ষুধার্ত লাগার সমস্যাও কমে। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের তেঁতুলের রস খাওয়া উচিত। এতে হাইড্রক্সিল অ্যাসিড পাওয়া যায়। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ ঝড়াতে কাজ করে। তেঁতুল খাওয়া শরীর থেকে অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে এবং দ্রুত ওজন কমায়।