০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০৬:১৯:০০ পূর্বাহ্ন


বিস্ময়কর রহস্য, সূর্যের পেটের ভিতরে ৬০ পৃথিবী !
এম সিয়াম:
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
বিস্ময়কর রহস্য, সূর্যের পেটের ভিতরে ৬০ পৃথিবী ! বিস্ময়কর রহস্য, সূর্যের পেটের ভিতরে ৬০ পৃথিবী !


সূর্যের পেটের ভিতরে রয়েছে ষাটটি পৃথিবী! তবে ষাটটি পৃথিবীর আয়তনের ধারণা করা খুবই কঠিন। আবার এ হেন ধারণা আরও হারিয়ে যায় সূর্যের আয়তনের কথা ভাবলে।  সূর্যের গায়ে সম্প্রতি একটি হোল ধরা পড়েছে। শোনা যাচ্ছে, যার মধ্যে অনায়াসে নাকি ৬০টি পৃথিবী ঢুকে যাবে। 

পোশাকি ভাষায় এর নাম 'করোনাল হোল'। এই হোল বা গর্তটি স্থির নয়, চলমান। যদিও এই হোল থেকে যে হলকা বেরিয়ে আসছে, সেটা মূলত পৃথিবীর দিকেই ধেয়ে যাচ্ছে বলে খবর। আর গর্তটির পরিমাপ শুনলে তো চোখ কপালে উঠবে সকলের! ৪, ৯৭, ০০০ মাইল! 

বিজ্ঞানীরা যতটুকু পরীক্ষা করতে পেরেছেন, তার ভিত্তিতে তাঁরা বলেছেন, সূর্যের গায়ের এই গর্তের মুখ পৃথিবীর দিকেই ফেরানো। এমন নয় যে, এই ধরনের গর্ত সূর্যের গায়ে হয় না। তবে এবার যে পরিমাপের হোল হয়েছে, সেটাই সকলকে বিস্মিত করছে।

সূর্যের গায়ের এই গর্তর কারণ হিসেবে বিজ্ঞানীরা ধরেন '11 ইয়ার অ্যাকটিভিটি সাইকেল'কে। এর অর্থ এগারো বছর অন্তর সূর্যের গায়ে এই গর্ত দেখা যায়। সেই হিসেবে এই হোল বা গর্ত তার ক্লাইম্যাক্সে পৌঁছবে ২০২৪ সালে। এমনটাই পর্যবেক্ষণ বিজ্ঞানীদের। 

এই ধরনের গর্ত তৈরি হওয়ার অন্যতম কারণ হল 'সোলার উইন্ড'। এর গতিও মাথা ঘুরিয়ে-দেওয়া। ৫০০-৮০০ কিলোমিটার প্রতি সেকেন্ডে! তা তো আর হাওয়া বয়ে যাওয়া নয়, রীতিমতো জিওম্যাগনেটিক স্টর্ম।