২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ০৯:৫৫:২২ পূর্বাহ্ন


ফুলবাড়ীতে উন্মুক্ত লটারিতে কৃষকের ভাগ্য নির্ধারণ
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২৩
ফুলবাড়ীতে উন্মুক্ত লটারিতে  কৃষকের ভাগ্য নির্ধারণ ফুলবাড়ীতে উন্মুক্ত লটারিতে কৃষকের ভাগ্য নির্ধারণ


দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের যৌথ উদ্যোগে আমন ধান সংগ্রহের আওতায় প্রকৃত আগ্রহী কৃষকদের নামের তালিকা উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষকদের ভাগ্য নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ১১ টায় উপজেলা কনফারেন্স কক্ষে প্রধান অতিথি হিসেবে উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষকদের নাম তুলে ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) জাফর আরিফ চৌধুরী।

অনুষ্ঠানে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মঈন উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার, মুক্তিযুদ্ধ সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. এছার উদ্দিন, ফুলবাড়ী খাদ্য গুদামের পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমরাম, উপজেলা চাউল-কল মালিক সমিতির সভাপতি সামসুল হক মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা অম্ব্ররিশ রায় চৌধুরী, ফুলবাড়ী প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক প্লাবন শুভ প্রমুখ।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মঈন উদ্দিন জানান, পৌরসভাসহ উপজেলার ৭টি ইউনিয়নে আবেদনকৃত কৃষকের সংখ্যা ৩ হাজার ৩১৪ জন। প্রতিজন কৃষক সর্বোচ্চ ৩ মেট্রিকটন হারে ফুলবাড়ী এলএসডিতে ২৯৪ মেট্রিকটন ও মাদিলাহাট এলএসডিতে ৩৮১ মেট্রিকটন সর্বমোট ৬৭৫ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। প্রথম পর্যায়ে ৩ হাজার ৩১৪ জন কৃষকের মধ্য থেকে ৩০% অতিরিক্তসহ ২৯৪ জনের নাম লটারির মাধ্যমে বাছাই করা হয়েছে। এরমধ্যে যদি কেউ ধান দিতে ব্যর্থ হয় তবে পরবর্তীতে বাকি সংখ্যক আবেদনকারীর মধ্য থেকে লটারির মাধ্যমে সংগ্রহ করা হবে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, আমন মৌসুমে উপজেলাব্যাপী সরাসরি কৃষকের কাছ থেকে ৩০ টাকা কেজি দরে ২ হাজার ৬৬১ টন ধান ও মিল মালিকদের কাছ থেকে ৪৪ টাকা কেজি দরে ৬৭৫ টন চাল ক্রয় করা হবে।