২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার, ১১:২৬:৫৯ পূর্বাহ্ন


যশোর-খুলনা-মোংলা রুটে চালু হচ্ছে ৩ জোড়া ট্রেন
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২৩
যশোর-খুলনা-মোংলা রুটে চালু হচ্ছে ৩ জোড়া ট্রেন


যাত্রীদের চাহিদা ও প্রত্যাশা পূরণে আগামী ১ জানুয়ারি থেকে যশোর থেকে মোংলা পর্যন্ত নতুন রেলপথে চালু হচ্ছে দুই জোড়া কমিউটার ট্রেন।  যশোর-খুলনা রুটে চলবে আলাদা এক জোড়া ট্রেন। আগামী ১ জানুয়ারি থেকে এই রুটে যাত্রী নিয়ে ছুটবে ট্রেন। 

বুধবার দুপুরে রাজধানীর রেলওয়ে ভবনে এ ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। 

তিনি বলেন, যশোর-মোংলা রুটে শোভন কোচের ভাড়া ১২৫ টাকা, শোভন চেয়ারে ১৫০ টাকা এবং প্রথম শ্রেণিতে ভাড়া ২০০ টাকা। খুলনা-যশোর-মোংলা-যশোর-খুলনা রুটে ১১৩ থেকে ১১৮ নম্বর মোংলা কমিউটার ট্রেন চলবে। ট্রেনটিতে মোট কোচ থাকবে ৮টি (শোভন সাধারণ-৫টি, পাওয়ার কার-১টি, প্রথম সিট-১টি, গার্ড ব্রেক-১টি)। এতে মোট আসন থাকবে ৭০০টি (শোভন সাধারণ-৬৩২টি, প্রথম শ্রেণির আসন ২৪টি, শোভন চেয়ার-৪৪টি)। ট্রেনটি যশোর থেকে মোংলায় যাওয়ার পথে যাত্রাবিরতি দেওয়া হবে নোয়াপাড়া, দৌলতপুর, খুলনা মোহাম্মদনগর, কাটাখালীতে।

এদিকে ঢাকা-কক্সবাজার রুটে নতুন আরও একটি ট্রেন চালুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে রেলওয়ে পূর্বাঞ্চল সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকীর স্বাক্ষরিত এক চিঠি থেকে। নতুন এ ট্রেনের নাম প্রস্তাব করা হয়েছে তিনটি- পালংকি এক্সপ্রেস, তরঙ্গ এক্সপ্রেস ও প্রবাল এক্সপ্রেস। ১৬ কোচের ট্রেনটিতে আসন সংখ্যা থাকবে ৭৮০টি। রোববার থাকবে সাপ্তাহিক বন্ধ। ট্রেনটি কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ৪টায়। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ছাড়বে ভোর ৬টা ১৫ মিনিটে। কক্সবাজার পৌঁছবে বেলা ৩টায়। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মোংলা-যশোর রুটে দিনের প্রথম ট্রেন যশোর ছাড়বে সকাল ৭টা ৫৫ মিনিটে এবং মোংলায় পৌঁছাবে ১০টা ২৫ মিনিটে। আর ফিরতি ট্রেন মোংলা ছাড়বে ১০টা ৪৫ মিনিটে আর যশোরে পৌঁছাবে দুপুর ১টা ৫ মিনিটে। দ্বিতীয় ট্রেনটি যশোর ছাড়বে ১টা ৫৫ মিনিটে আর মোংলায় পৌঁছাবে বিকাল ৪টা ২৫ মিনিটে। আর মোংলা ছাড়বে ৪টা ৫০ মিনিটে এবং যশোরে পৌঁছাবে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে। 

অন্যদিকে যশোর-খুলনা রুটে দিনের প্রথম ট্রেনটি খুলনা থেকে ছাড়বে সন্ধ্যা ৬টায় আর যশোরে পৌঁছাবে ৭টা ১০ মিনিটে। আর যশোর থেকে রাত ৭টা ৪০ মিনিটে ছেড়ে খুলনায় পৌঁছাবে রাত ৯টার সময়।