০৩ মে ২০২৪, শুক্রবার, ০২:২৬:২৭ অপরাহ্ন


শীতেও ত্বক থাকবে তুলোর মতো মসৃণ!
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১১-১২-২০২৩
শীতেও ত্বক থাকবে তুলোর মতো মসৃণ! শীতেও ত্বক থাকবে তুলোর মতো মসৃণ!


শীতের জেরে স্বাভাবিক ভাবেই প্রাকৃতিক জৌলুস হারিয়ে ফেলে ত্বক। তাই এই সময়ে প্রয়োজন বিশেষ ভাবে ত্বকের যত্ন নেওয়া। শীতকালে ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। 

এই সময়ে ত্বক হয়ে পড়ে বেশি স্পর্শকাতর, খসখসে ও প্রাণহীন। শীতের জেরে প্রাকৃতিক উজ্জ্বলতাও হারিয়ে ফেলে ত্বক। তাই শীতকালের সময় ত্বকের আর্দ্রতা বজায় রাখতে প্রত্যেকদিনের স্কিন কেয়ার রুটিনে নিম্নলিখিত ৫ ধরনের প্রসাধনী রাখা যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বক পরিষ্কার রাখার জন্য হাইড্রেটিং ক্লেঞ্জারই সবথেকে ভাল । এই ধরনের ক্লেঞ্জার ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট না করেই মুখ পরিষ্কার করতে পারে। তাই ক্লেঞ্জার কেনার আগে হাইলুরনিক অ্যাসিড , সেরামাইড এবং গ্লিসারিন রয়েছে এমন ক্লেঞ্জার কেনা সবথেকে শ্রেয়।

বিশেষজ্ঞরা বলছেন,ত্বক পরিষ্কার রাখার জন্য হাইড্রেটিং ক্লেঞ্জারই সবথেকে ভাল। এই ধরনের ক্লেঞ্জার ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট না করেই মুখ পরিষ্কার করতে পারে। তাই ক্লেঞ্জার কেনার আগে হাইলুরনিক অ্যাসিড, সেরামাইড এবং গ্লিসারিন রয়েছে এমন ক্লেঞ্জার কেনা সবথেকে শ্রেয়।

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে একটু ভারী ময়শ্চারাইজার ব্যবহার করতে হয়। তাই ময়শ্চারাইজার ব্যবহার করার আগে শিয়া বাটার, জোজোবা অয়েল রয়েছে এরকম ময়শ্চারাইজার ব্যবহার করা ত্বকের জন্য বেশ ভাল।

গরমকালে ব্যাপক ভাবে সানস্ক্রিন এর ব্যবহার হয়। গরমকালের মতো শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে বলে জানাচ্ছেন ড. মিলটন বিশ্বাস। এতে ত্বক সূর্যরশ্মি থেকে বেশ খানিকটা রেহাই পাবে।

শীতকালে প্রায় সকলেরই একটি সাধারণ সমস্যা হল ঠোঁট ফাটা। তাই ঠোঁট ফাটা কমাতে প্রত্যেকদিন বোরোলিন, গ্লিসারিন এবং পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে ।

শীতকালে ঠোঁট ফাটার পাশাপাশি অনেকের পা ফাটে। তাই শীতে যাদের পা ফাটে তাঁরা, পা ফাটা কমাতে এবং পায়ের গোড়ালি ভালো রাখতে ফুট ক্রিম ব্যবহার করতে পারেন ।