০৩ মে ২০২৪, শুক্রবার, ০২:৩২:৫৪ অপরাহ্ন


শীতে চুল উঠছে? মাথায় টাক পড়া বন্ধ হবে ৭ দিনেই
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
শীতে চুল উঠছে? মাথায় টাক পড়া বন্ধ হবে ৭ দিনেই শীতে চুল উঠছে? মাথায় টাক পড়া বন্ধ হবে ৭ দিনেই


শীতকালে চুল পড়ার সমস্যায় কম বেশি সকলেই ভুগে থাকেন। এই সময় শুষ্ক আবহাওয়া থাকার কারণে খুশকি থেকে শুরু করে চুলের গোড়া আলগা হয়ে যায়। চুল পড়ার পরিমাণও বেড়ে যায় বেশ অনেকটাই। তাই ঘরোয়া উপায়ে প্রতিদিন চুলের যত্ন নেওয়াটা অত্যন্ত দরকারী।

শীতকালে মাথার ত্বক শুকিয়ে যাওয়ার কারণে খুশকির হানা প্রবল ভাবে বেড়ে যায়। নিয়মিত যত্ন নিলেও আবহাওয়ার কারণেই চুলের আগা ফেটে যাওয়া। এছাড়াও চুল পড়ে যাওয়ার মতো নানা সমস্যা লেগেই থাকে প্রতিনিয়ত। তবে প্রাথমিকভাবে ঘরোয়া কিছু উপায়ে প্রতিরোধ করাই যায় এই সমস্যা। 

কোচবিহারের অভিজ্ঞ চিকিৎসক অর্ণব নিয়োগী জানান, শীতকালে গাছের পাতা যেমন ঝরতে থাকে, তেমন  শীতের জানান দেওয়া মানেই ত্বক শুষ্ক হওয়ার মরশুমের শুরু। যা কিনা খালি চোখে দেখা যায় না, কিন্তু ত্বকের এমন অনেক জায়গাই ক্ষতিগ্রস্ত হয় এতে। মাথার ত্বকও এই ক্ষতির হাত থেকে বাঁচে না। 

শীতকালে চুলের গোড়াও শুষ্ক হয়ে যায়। এছাড়া চুল মাঝখান থেকে ফেটে যায় কিংবা ঝড়ে যায়। অনেকেই শীত পড়তেই জল কম ব্যবহার করেন শীতের সময়। অথবা অনেকেই গরম জল মাথায় ঢেলে দেন। এর ফলেও মাথায় একটা ড্রাইনেস তৈরি হয়ে থাকে। এই ড্রাইনেস গুলোর জন্যই সকলের চুল পড়াটা একটু বেড়ে যায় এই শীতের সময়। 

তিনি আরও জানান, তবে এই সব সমস্যা থেকে রেহাই পাওয়া খুবই সহজ। শীতের সময় অন্তত পক্ষে চুলের আগাটা ভেজে এমন ভাবে মাথায় জল দিতে হবে। আগেকার দিনে সকলের ঠাকুমা বা দিদিমা নারকেল তেল মাথায় দিয়ে থাকতেন। যদিও এখন তেল দিলে চুলে খুশকির সমস্যা দেখা দিতে শুরু করে। 

যাদের মাথায় খুশকি নেই তারা সপ্তাহে দু'বার করে তেল লাগাতে পারেন এতে চুলের গোড়া মজবুত থাকে। তবে সেই তেল দেওয়াটা শ্যাম্পু করার ১৫ মিনিট আগেই দিয়ে ধুয়ে নিতে হবে। 

তবে শীতের মরশুমে কিছুটা চুল পড়বেই এই সমস্যা সমাধান করা সম্ভব নয়। তবে যদি বেশি মাত্রায় চুল ঝরতে শুরু করে। আর সেই সমস্যা আটকানো সম্ভব না হয়। তবে দ্রুত কোনও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।