০৫ মে ২০২৪, রবিবার, ০৬:৪০:০৯ অপরাহ্ন


ক্যানসার, ডায়াবেটিস, খুশকি ও ত্বক-সহ সকল ওষুধের পাতা! চিকিৎসা কি বলে?
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
ক্যানসার, ডায়াবেটিস, খুশকি ও ত্বক-সহ সকল ওষুধের পাতা! চিকিৎসা কি বলে? ক্যানসার, ডায়াবেটিস, খুশকি ও ত্বক-সহ সকল ওষুধের পাতা! চিকিৎসা কি বলে?


আয়ুর্বেদ শাস্ত্রে নিমকে জাদুকরী পাতা হিসেবে গণ্য করা হয়। হোমিওপ্যাথি চিকিৎসক রুনা পারভীন বলেন, চিকিৎসা বিজ্ঞানেও প্রমাণ মিলেছে প্রকৃতির এক আশ্চর্য সৃষ্টি এই নিমপাতা। নিম পাতার প্রতিটি অংশই কোনো না কোনো রোগের প্রতিশোধক। সুগার হোক বা ক্যানসার সব রোগের ধন্বন্তরি এই নিম গাছ।

নিয়মিত নিমপাতা খেলেই ব্লাড সুগারকে অনায়াসে নিয়ন্ত্রণে আনা সম্ভব। এতে থাকা বিভিন্ন উপাদান ইনসুলিনকে কাজ করতে সাহায্য করে। ফলে রক্তে সুগারের মাত্রা কমে।

নিয়মিত খালি পেটে নিম পাতা খাওয়া শুরু করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানগুলি ধ্বংস হয়ে যায়। সেই সঙ্গে টক্সিন উপাদানগুলিও বেরিয়ে যেতে বাধ্য হয়। ফলে ত্বকের সৌন্দর্য বাড়তে থাকে। সেই সঙ্গে ত্বকের সংক্রন্ত আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে না।

শীতের দিনে মাথায় অসম্ভব খুসকি বাড়ে। সেক্ষেত্রে এই রোগ মুক্তির জন্য নিমপাতা গরম পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। এতেই খুশকি অনেকটাই দূর হবে 

ক্যানসারের মতন কঠিন অসুখ প্রতিরোধ করার ক্ষেত্রে ঢাল হতে পারে নিমপাতা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেয়। এমনকি দেহ থেকে মৃত কোষকে বের করে দিতে পারে নিমপাতা।

নিম পাতা বহু অসুখের ধন্বন্তরি। অসংখ্য রোগ প্রতিরোধ করে। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। তেমনই শরীরের বহু সমস্যা কাছে আসতে পারে না। তাই নিয়মিত খাওয়ার চেষ্টা করতে হবে নিমপাতা।

দাঁতের জন্য নিমের ডাল খুবই উপকারী। মুখের দুর্গন্ধ দূর করতে আর দাঁতের ফাঁকে জীবাণু বা ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করতে নিম বেশ কার্যকরী।