০৩ মে ২০২৪, শুক্রবার, ০৪:১২:১৮ অপরাহ্ন


যারা মটরশুঁটি খাবেন না
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-১২-২০২৩
যারা মটরশুঁটি খাবেন না ফাইল ফটো


বাঙালি খাবারের আয়োজনে মটরশুঁটির বিভিন্ন পদ থাকেই। পোলাও, খিচুড়ির সঙ্গে মটরশুঁটি, নুডলস-পাস্তায় মটরশুঁটি, মাছের ঝোলের সঙ্গে মটরশুঁটি থাকবেই। মৌসুমী সব সবজিতেই কিছু না কিছু গুণ থাকে। মটরশুঁটির উপকারিতার মধ্যে একটি হলো এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তবে এটি কারও কারও জন্য ক্ষতিকর হতে পারে।

পুষ্টিকর ও সুস্বাদু এই সবজি কিন্তু সবার জন্য উপকারী নয়। বিশেষজ্ঞরা বলছেন, মটরশুঁটি সবার জন্য উপকারী নয়। এটি কারও কারও জন্য ক্ষতিকর হতে পারে। যারা কিডনির বিভিন্ন সমস্যায় ভুগছেন তাদের জন্য মটরশুঁটি ক্ষতিকর হতে পারে। তাই তাদের জন্য মটরশুঁটি এড়িয়ে চলাই ভালো।

এর কারণ হলো, মটরশুঁটিতে প্রোটিনের পরিমাণ থাকে বেশি। যে কারণে এই সবজি খেলে কিডনির উপর অহেতুক চাপ পড়তে থাকে। সেখান থেকেই বাড়তে পারে কিডনির সমস্যা। তাই এক্ষেত্রে সচেতন থাকা জরুরি।

এছাড়া ইউরিক অ্যাসিডের সমস্যায় যারা ভুগছেন। এই সমস্যা যাদের রয়েছে তাদের হাত-পা আরও ফুলে যেতে থাকে। এদিকে মটরশুঁটির মধ্যে প্রোটিন এবং অ্যামাইনো অ্যাসিড থাকে অনেক বেশি। আর এই উপাদানগুলো ইউরিক অ্যাসিড বাড়িয়ে দিতে কাজ করে।

তাই এ ধরনের সমস্যা থাকলে মটরশুঁটি এড়িয়ে চলবেন। যারা পেটে গ্যাস নিয়ে সমস্যায় ভুগছেন, তারা মটরশুঁটি থেকে সতর্ক হোন। আপনি যদি গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন তাহলে মটরশুঁটি এড়িয়ে চলাটাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ এই খাবার আপনার গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দেবে।