০৫ মে ২০২৪, রবিবার, ০৩:৩৫:১৫ অপরাহ্ন


লাউ শাক খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
তুরজিম তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
লাউ শাক খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে লাউ শাক খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে


রোজ লাউ খেলে মেটাবলিজম বাড়ে, সেই সঙ্গে কমে ওজনও। তবে শুধু লাউ নয়, এই গাছের কোনও কিছুই ফেলা যায় না। লাউডাঁটা থেকে লাউ শাক সবটাই কাজে লাগানো হয়। লাউ পাতায় মোড়া চিংড়ি আর ইলিশ খুব পুরনো বাঙালি পদ। 

সেই দাদা বড়দাদার আমল থেকেই পেটের যে কোনও সমস্যায় লাউ ডাঁটার ঝোল রেঁধে খাওয়ানো হত। জ্বর হলেও লাউ ডাঁটার ঝোল আবার পেট খাবার বা ডায়রিয়া হলেও সেই ডাঁটা। বলা হত এতে মুখে যেমন রুচি ফেরে তেমনই শরীর পুষ্টি পায়। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে।

বর্ষাকালে বাড়ে পেটের রোগ। পেটের সংক্রমণ, জন্ডিস, পেটখারাপ,হজমের সমস্যা এসব লেগেই থাকে। আর এই সব সমস্যার সমাধানে এবং পেট ঠাণ্ডা রাখতে হালকা খাবার খাওয়াই সবচেয়ে বেশি উপকারী।

শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও লাউ পাতা উপকারী। ডায়েটে এই পাতাগুলি অন্তর্ভুক্ত করলে রক্তে শর্করার মাত্রা কমানো যায়। এই পাতার রস ডায়াবেটিস নিয়ন্ত্রণেও উপকারী।

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ লাউ পাতা খাওয়ার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। এই পাতা থেকে তৈরি সবুজ শাক খেলে শরীর রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

স্বাদবদল করতে বানাতে পারেন লাউ পাতার ভর্তা। রইল প্রণালি-- উপকরণ-- লাউ পাতা: ৪টি, কাঁচা লঙ্কা: ৩টি, শুকনো লঙ্কা: ৩টি, পেঁয়াজ কুচি: এক চা চামচ, রসুন কুচি: এক চা চামচ নুন: পরিমাণ মতো, প্রণালি-- প্রথমে লাউ পাতাগুলি গরম জলে ভাপিয়ে নিন। পাতা সেদ্ধ হয়ে নরম হয়ে এলে নামিয়ে নিন।

এ বার কড়াইয়ে সর্ষের তেল গরম করে শুকনো লঙ্কা ও কাঁচা লঙ্কাগুলি ভেজে নিন। ওই একই তেলে পেঁয়াজ ও রসুন কুচিও ভেজে নিন। এ বার আলাদা একটি পাত্রে ভাজা কাঁচা লঙ্কা, সর্ষের তেল, ভাজা পেঁয়াজ, রসুন কুচি একসঙ্গে চটকে সেদ্ধ লাউপাতাগুলি মিশিয়ে আরও এক বার মেখে নিলেই তৈরি লাউ পাতার ভর্তা। গরম ভাতের সঙ্গে দারুণ জমে যাবে এই পদ।

সারাবছরই বাজারে পাওয়া যায় এই লাউ শাক আর ডাঁটা। দামও আহামরি বেশি নয়। আর শাক আর পাতাতেও আছে একাধিক উপকারিতা। লাউ শাকের মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড, ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ক্যালশিয়াম। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা শরীর সুস্থ রাখে সেই সঙ্গে রক্তে লোহিত কণিকার পরিমাণও বাড়িয়ে তোলে। 

এছাড়াও লাউ শাকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা বিভিন্ন সংক্রমণ প্রতিরোধ করে। ঠান্ডা লাগার সমস্যা কমায়। এছাড়াও বিটা-ক্যারোটিন, লুটেইন এবং জিয়েজ্যান্থিনে পরিপূর্ণ হল লাউ শাক। বিটা-ক্যারোটিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং লুটেইন ও জিয়েজ্যান্থিন চোখের নানাবিধ রোগ প্রতিরোধ করে।