০৬ মে ২০২৪, সোমবার, ০১:০১:১২ পূর্বাহ্ন


পেট পরিষ্কার রাখতে খেতে হবে পেঁপে
তুরজিম তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
পেট পরিষ্কার রাখতে খেতে হবে পেঁপে পেট পরিষ্কার রাখতে খেতে হবে পেঁপে


আধুনিক জীবনযাত্রার একটি বড় সমস‍্যা হল কোষ্ঠকাঠিন‍্য বা কনস্টিপেশন। প্রত‍্যেকের কাছেই এটি বর্তমানে অতি পরিচিত। বহু মানুষ এই সমস‍্যায় ভুক্তভোগী। অত‍্যন্ত যন্ত্রণাদায়ক এটি। পাঁচ মিনিটের পরিবর্তে বাথরুমেই কাটছে এক ঘন্টাষ কিন্তু কনস্টিপেশনকে তাড়াবার সোজা রাস্তাও রয়েছে।

কনস্টিপেশন থেকে মুক্তি দিতে পেঁপে একটি অত‍্যন্ত কার্যকরী ফল  । 

তিনি কোষ্ঠকাঠিন‍্যে ভুক্তভোগীদের পেঁপে খাওয়ার নির্দেশ দিয়েছেন। কিন্ত যেমন তেমন ভাবে খেলে চলবে না। পেঁপের সাহায‍্যে এই সমস‍্যার প্রতিকার চাইলে পেঁপে খেতে হবে সঠিক নিয়মে। 

চিকিৎসক ভিকে পান্ডে কোষ্ঠকাঠিন‍্য থেকে মুক্তি পেতে চাইলে সকালে খালি পেটে পেঁপে খেতে হবে। পুরো প্রায় একটা গোটা পেঁপেও খেয়ে নিতে পারেন। পেট ভরে পেঁপে খেতে হবে। সকালে পেঁপে খাওয়ার দু থেকে এক ঘন্টার মধ‍্যেই মলত‍্যাগের অনুভূতি হতে পারে।

পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং এতে ৯০% জল থাকে। এছাড়া এতে ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং ফলিক অ্যাসিডের মতো উপাদানও পাওয়া যায়, যা পেট পরিষ্কার করতে সাহায্য করে এবং ডিটক্সিফিকেশনে সাহায্য করে।

ডাঃ ভিকে পান্ডে বলেছেন, কেউ যদি ক্রমাগত কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন তবে তিনি প্রতিদিন প্রায় ৪০০ গ্রাম পেঁপে তার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। ডায়াবেটিস রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন এই ফল।

তিনি আরও বলেন, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে কিছু খাবার এড়িয়ে যাওয়া উচিত। জাঙ্ক ফুড, বাইরের খাবার, ময়দা, অতিরিক্ত তেলেভাজা, পিৎজা বার্গার যতটা সম্ভব কম খাওয়া উচিত।