০৩ মে ২০২৪, শুক্রবার, ০২:৩৩:৪০ অপরাহ্ন


স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৬-১২-২০২৩
স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম ফাইল ফটো


আমাদের শরীরকে শক্তিশালী করতে ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ।ক্যালসিয়াম হাড়কে শক্তি ও দৃঢ়তা যোগায়।হৃদযন্ত্রের দুর্বলতা,পেশী এবং স্নায়ুর জন্য ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ।আমাদের শরীরে ১ শতাংশ ক্যালসিয়াম রক্ত ​​এবং পেশীতে পাওয়া যায়,বাকি ৯৯% ক্যালসিয়াম হাড় ও দাঁতে পাওয়া যায়।এমন পরিস্থিতিতে হাড়ের স্বাস্থ্যের জন্য আমাদের ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত্‍।এতে হাড় ভেঙে যাওয়ার ঝুঁকি কমে।শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম থাকায় হাড়ে ব্যথার সমস্যা হয় না।ক্যালসিয়ামের ঘাটতি কাটিয়ে উঠতে,আপনাকে অবশ্যই আপনার ডায়েটে এই খাবারগুলো অন্তর্ভুক্ত করতে হবে।

ফল - সুস্থ থাকতে হলে খাদ্যতালিকায় ফলও রাখতে হবে।শরীরে ক্যালসিয়ামের জন্য প্রতিদিন ২টি কমলালেবু খান।এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামের পাশাপাশি ভিটামিন সি।২টি কমলালেবু খেলে আপনি আপনার প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারবেন।

আমলকি - আমলকিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায় যা শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে।এর পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।এর রস পান করলে সারা শরীরে উপকার হয়।

রাগী - ক্যালসিয়ামের জন্য আপনার ডায়েটে অবশ্যই রাগি অন্তর্ভুক্ত করুন।রাগিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়।এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।রাগির হালুয়া,রুটি বা চিলা বানিয়ে খেতে পারেন।

দুগ্ধজাত পণ্য - দুগ্ধজাত দ্রব্য ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উত্‍স।তাই ক্যালসিয়ামের ঘাটতি কাটিয়ে উঠতে আপনার খাদ্যতালিকায় দুধ,দই এবং পনির অন্তর্ভুক্ত করা উচিত্‍।

তিল - ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে তিল খাওয়া খুবই উপকারী।১ টেবিল চামচ তিলের বীজে প্রায় ৮৮ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।এটিকে আপনার ডায়েটের একটি অংশ করুন,যেমন- এটি স্যুপ,সিরিয়াল বা স্যালাডে যোগ করে খাওয়া যেতে পারে।

সয়াবিন - ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে আপনার খাদ্যতালিকায় সয়াবিন অন্তর্ভুক্ত করা উচিত্‍।সয়াবিনে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায়,এর ব্যবহার হাড়কে মজবুত করতে এবং এই সংক্রান্ত রোগ নিরাময়ে সাহায্য করে। সয়াবিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

জিরা - জিরা শুধু খাবারের স্বাদই বাড়ায় না এটি স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী।১ গ্লাস জল ফুটিয়ে তাতে ১ চা চামচ জিরা যোগ করুন।জল ঠাণ্ডা করে দিনে অন্তত ২বার পান করুন।এতে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হবে।

সবুজ শাক-সবজি - ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে আপনার খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি অন্তর্ভুক্ত করুন।এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।আপনি আপনার খাদ্যতালিকায় পালং শাক,মেথি,মটরশুঁটি,ব্রকলি অন্তর্ভুক্ত করতে পারেন।ব্রকলি এবং মটরশুঁটি ক্যালসিয়াম সমৃদ্ধ।

বাদাম - শুকনো ফল সবসময়ই উপকারী।ফিট থাকতে প্রতিদিন বাদাম খেতে হবে।বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। প্রতিদিন বাদাম খেলে ক্যালসিয়ামের ঘাটতি অনেকাংশে পূরণ করা যায়।