২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১৩:৩৮ অপরাহ্ন


দুর্গাপুরে শতাধিক পানের বরজ আগুন, ক্ষতি অর্ধকোটি টাকা
দুর্গাপুর প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৯-০৩-২০২২
দুর্গাপুরে শতাধিক পানের বরজ আগুন, ক্ষতি অর্ধকোটি টাকা দুর্গাপুরে শতাধিক পানের বরজ আগুন, ক্ষতি অর্ধকোটি টাকা


রাজশাহীর দুর্গাপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় শতাধিক পানের বরজ পুড়ে গেছে।

শনিবার (১৯ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার শিবপুর গ্রামের একটি বাড়ির রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত হয়। সেখান থেকেই একটি পর একটি পান বরজে আগুন লাগতে থাকে।

ভুক্তভোগী পান চাষি রনি, রুবেল, আশরাফুলসহ কয়েকজন বলেন, বাগমারার শিবপুর গ্রামে এক ব্যক্তির বাড়ির রান্নাঘরে সর্বপ্রথম আগুন লাগে। সেখান থেকে পাশের পানের বরজগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। পরে গ্রামবাসীরা টের পেয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। তার কিছুক্ষণ পর খবর পেয়ে দুপুর দেড়টার দিকে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে আসেন। ফায়ার সার্ভিস ও স্থানীয়দের প্রচেষ্টায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

ভুক্তভোগীরা আরও বলেন, চৈত্র মাসে পানের দাম বাড়ে। তাই এই সময় বিক্রির জন্য বরজে বিপুল পরিমাণ পান রেখেছিলেন। কিন্তু বিক্রির আগেই পুড়ে ছাই হয়ে গেছে শতাধিক পানবরজ। এতে তাদের প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে।

দুর্গাপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের দলনেতা মো. মাহাবুর রহমান বলেন, আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় এবং আগুন লাগার খবরটি দেরি পাওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়েছে। আড়াই ঘণ্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের ভাষ্য- তাদের প্রায় ৪০ বিঘা জমিতে থাকা শতাধিক পানের বরজ পুড়েছে। এতে প্রায় অর্ধকোটি টাকারও বেশি ক্ষতি। তবে অগ্নিকাণ্ডে প্রত্যেক পান চাষিদের কী পরিমাণ ক্ষতি হয়েছে তার একটি তালিকা তৈরির জন্য তথ্যানুসন্ধান চলছে।

রাজশাহীর সময় / এম জি