২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৪২:৫০ অপরাহ্ন


যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক সাংবাদিক দিলারা হাশেম আর নেই
নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২২
যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক সাংবাদিক দিলারা হাশেম আর নেই যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক সাংবাদিক দিলারা হাশেম আর নেই


যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক সাংবাদিক দিলারা হাশেম আর নেই। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের শ্যাডি গ্রোভ হাসপাতালে চিকিৎসাধীন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অবস্থায় তিনি তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার হয়েছিল ৮৬ বছর। ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ও দিলারা হাশেমের এক সময়য়ের সহকর্মী রোকেয়া হায়দার এ বিষয়টি নিশ্চিত করেছেন। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

দিলারা হাশেম বাংলাদেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক। তিনি ১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়। ১৯৭৬ সাল থেকে তিনি ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগে কাজ করে ২০১১ সালে অবসর নেন। সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।

দিলারা হাশেম তদানীন্তন রেডিও পাকিস্তান করাচি থেকে দীর্ঘ দিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করতেন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনেও সংবাদ পাঠ করেছেন।

সাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তাঁর বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তাঁর বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তবদ্ধতার কানে কানে ( ১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫)। রয়েছে আরও কিছু উপন্যাস, ছোটগল্প গ্রন্থ এবং কবিতার বই।

রাজশাহীর সময় / এম জি