২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৩৯:৪০ অপরাহ্ন


খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৩-২০২২
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ফটো


বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ ছয় মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বুধবার (২৩ মার্চ) দুপুরে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে গত ১৬ মার্চ গণমাধ্যমকে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। ওইদিন তিনি বলেন, আগের শর্ত অনুযায়ী, খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়ানো এবং তাকে চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে পরিবারের আবেদনের বিষয়ে ১৬ মার্চ দুপুরে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান।

গত ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর খালেদা জিয়ার মুক্তির জন্য পরিবারের পক্ষ থেকে এ আবেদন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার এ সংক্রান্ত আবেদন করেন।

২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে প্রথমে ছয় মাসের জন্য শর্তসাপেক্ষে মুক্তি পান খালেদা জিয়া। পরে গত সেপ্টেম্বরে তার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। মুক্তিতে থাকার সময় খালেদা জিয়াকে শর্ত দেওয়া হয়- নিজের বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং এ সময় তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’-এর ধারা-৪০১ (১)-এ দেওয়া ক্ষমতাবলে খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করা হয়। গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে আরও ছয় মাসের জন্য খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ে। সেই মুক্তির মেয়াদ ২৫ মার্চ শেষ হচ্ছে। এ জন্য ১ মার্চ সাজা স্থগিতের মেয়াদ বৃদ্ধির জন্য পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়। 

৭৫ বছর বয়সী খালেদা জিয়া বর্তমানে গুলশানে তার বাসা ‘ফিরোজায়’ রয়েছেন। তিনি আর্থারাইটিসের ব্যথা, ডায়াবেটিস, চোখের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন।    

রাজশাহীর সময়/এমজেড