০৩ মে ২০২৪, শুক্রবার, ১১:৩৫:১৮ পূর্বাহ্ন


ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর নিরামিষ খাবার
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৪
ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর নিরামিষ খাবার ফাইল ফটো


ওজন কমাতে ডায়েট খুবই গুরুত্বপূর্ণ। যদিও যখনই ওজন কমানোর কথা আসে তখনই কিছু নন-ভেজ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।কিন্তু আপনি নিরামিষাশী হলে কী করবেন? ওজন কমানোর জন্য কি খাওয়া উচিত্‍, এটি একটি বড় প্রশ্ন। আজকের ব্যস্ত জীবনযাত্রায় স্থূলতা বৃদ্ধি খুবই সাধারণ ব্যাপার। অনেকেই পেটের মেদ বাড়ানো নিয়ে চিন্তিত হয়ে প্রশ্ন করেন, কিভাবে পেটের মেদ কমানো যায়? আপনিও যদি আপনার শরীরকে ফিট করার চেষ্টা করেন, তাহলে শুধু ব্যায়াম করলেই লাভ হবে না বরং আপনাকে কিছু স্বাস্থ্যকর নিরামিষ খাবার খাওয়ার দিকেও মনোযোগ দিতে হবে। যেমন-

গোটা শস্য - গোটা শস্য ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ।উচ্চ ফাইবার এবং ভালো পরিমাণ প্রোটিন ওজন কমাতে সাহায্য করতে পারে।অতিরিক্তভাবে,বিভিন্ন ধরণের গোটা শস্য পাওয়া যায় যা অনেক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।তবে প্রক্রিয়াজাত শস্য ধারণকারী আইটেম এড়ানো উচিত্‍।

ফল - ফলের অনেক বৈশিষ্ট্য রয়েছে যা তাদের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে দুর্দান্ত করে তোলে। বেশিরভাগ ফলই ওজন কমানোর জন্য ভালো।ফল খুবই পুষ্টিকর এবং প্রাকৃতিক চিনি ধারণ করে।

সবজি - শাক-সবজি ফাইবারযুক্ত এবং পুষ্টিকর।তাই আপনার খাদ্যতালিকায় মরসুমি শাক-সবজি অবশ্যই অন্তর্ভুক্ত করুন। বেশি করে শাক-সবজি খাওয়া সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো এবং ওজন কমাতেও সাহায্য করে।

বাদাম এবং বীজ - এগুলি প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ।আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে ট্রেল মিক্স একটি আদর্শ স্ন্যাক হতে পারে।ক্ষুধার যন্ত্রণা কমাতে মাত্র এক মুঠো বাদাম,বীজ এবং শুকনো ফল খান।

স্যামন - স্যামন প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি চমত্‍কার উত্‍স।এটি দীর্ঘ সময়ের জন্য সন্তুষ্ট বোধ করাতে এবং ক্ষুধা দমন করতে সহায়তা করতে পারে।

ডিম - ডিম প্রোটিন সমৃদ্ধ।উচ্চ ফাইবারযুক্ত খাবারের সাথে ডিমের সংমিশ্রণ পূর্ণ বোধ করতে এবং তৃপ্তি বাড়াতে সহায়তা করতে পারে।আপনি বিভিন্ন উপায়ে ডিম রান্না করতে পারেন এবং খেয়ে ওজন হ্রাস করতে পারেন।

মটরশুঁটি এবং শিম - মটরশুঁটি এবং অন্যান্য শিমগুলি উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ যা তৃপ্তি বাড়ায়।

এগুলো কিছু ওজন কমানোর বন্ধুত্বপূর্ণ খাবার যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন দ্বিধাবোধ ছাড়াই। ওটমিল,বেরি সহ দই,সবুজ শাক,চিয়া বীজ,কটেজ পনির এবং অ্যাভোকাডো অন্যান্য কিছু বিকল্প।