২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৭:৪১ পূর্বাহ্ন


জাতিসংঘের আনা প্রস্তাবে বাংলাদেশের ভোট পেলো ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৫-০৩-২০২২
জাতিসংঘের আনা প্রস্তাবে  বাংলাদেশের ভোট পেলো ইউক্রেন জাতিসংঘের আনা প্রস্তাবে বাংলাদেশের ভোট পেলো ইউক্রেন


ইউক্রেনে ক্রমাগত হামলা রুখতে পশ্চিমা বিশ্বসহ আন্তর্জাতিক সংস্থাগুলো তৎপরতা চালিয়ে যাচ্ছে। রাশিয়ার এই হামলার জেরে এবার জাতিসংঘের আনা এক প্রস্তাবে ইউক্রেনের পক্ষে ভোট দিলো বাংলাদেশ।

ফরাসি সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদনে জান যায়, ইউক্রেনে রুশ হামলার জেরে সৃষ্ট হওয়া মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নেয়ার প্রশ্নে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

বুধবার (২৩ মার্চ) প্রস্তাবটি উত্থাপন করে ইউক্রেন। এরপর বৃহস্পতিবার (২৪ মার্চ) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পরিষদের জরুরি অধিবেশন এই প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোটাভুটি হয়। ১৪০ ভোটে প্রস্তাবটি পাস হয়েছে। ভোটদান থেকে বিরত ছিল ৩৮ দেশ। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, বেলারুশ, সিরিয়া, উত্তর কোরিয়া এবং ইরিত্রিয়া।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড জানিয়েছেন, ইউক্রেনের প্রস্তাবে রুশ বাহিনীর সহিংসতা বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের সাধারন পরিষদে প্রস্তাব পাশ হলেও সেটি মানতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই রুশ কর্তৃপক্ষের। ইউক্রেনে হামলা শুরুর সাত দিন পরই গত ২ মার্চ এমন আরেকটি প্রস্তাবও পাশ হয়েছিলো জাতিসংঘের সাধারণ পরিষদে।

রাজশাহীর সময় / জি আর