১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৪১:১৮ অপরাহ্ন


লোহিত সাগরে ২৭টি হামলা চালিয়েছে হাউথি
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২৪
লোহিত সাগরে ২৭টি হামলা চালিয়েছে হাউথি লোহিত সাগরে ২৭টি হামলা চালিয়েছে হাউথি


লোহিত সাগরে হাউথির দৌরাত্ম্য চলছেই। কয়েক দিন আগে উত্তর আমেরিকার বেলিজের একটি জাহাজ লোহিত সাগরের দিকে যাওয়ার সময়ই সেখানে হামলা চালায় ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি। আর সেই হামলার জেরেই সমুদ্রে ২৯ কিমি অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়েছে তেল।

শনিবার এমনটাই জানিয়েছে মার্কিন সেনা।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের তরফে জানানো হয়, গত ১৮ ফেব্রুয়ারি ব্রিটিশ রেজিস্টার্ড কার্গো জাহাজটিতে হামলা চালায় হাউথি। জেরে জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বিপদের খবর পেয়ে জাহাজের নাবিকদের উদ্ধার করা হয়। এদিকে সেই হামলার জেরেই জাহাজে থাকা তেল ছড়িয়ে পড়তে শুরু করে সমুদ্রে। ৪১ হাজার টন তেল ওই জাহাজে নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, সমুদ্রের উপরে স্তরে ছড়িয়ে গিয়েছে তেল। তা কার্যতই জলের মতো বইছে। ফলে বাড়ছে আতঙ্ক।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাস থেকে বাণিজ্যতরী লক্ষ্য করে লোহিত সাগরে অন্তত ২৭টি হামলা চালিয়েছে হাউথিরা। জাহাজগুলোর ক্ষতির পাশাপাশি বিপন্ন হচ্ছে নিরীহ নাবিকদের জীবন। মাস খানেক আগে ভারতীয় বাণিজ্যতরীতেও ড্রোন হামলা চালিয়েছিল হাউথিরা। যে কারণে বহু বাণিজ্যতরী সুয়েজ খাল এড়িয়ে যাচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যে।