২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৫১:৩০ অপরাহ্ন


ইউক্রেনে নিহত ৭ রুশ মেজর ও ১৬ হাজার সেনা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
ইউক্রেনে নিহত ৭ রুশ মেজর ও  ১৬ হাজার সেনা ইউক্রেনে নিহত ৭ রুশ মেজর ও ১৬ হাজার সেনা


ইউক্রেনে রাশিয়ার হামলার একমাসেরও বেশি সময় অতিক্রান্ত হয়েছে। তবে এখনও সংঘাত জারি আছে। বৃহত্ রুশ সেনার সামনে নিজেদের বীরত্ব প্রমাণ করছে ইউক্রেনীয় সেনা। আর এর জেরে ভারী লোকসানের মুখে পড়তে হচ্ছে রুশ সামরিক বাহিনীকে। এই আবহে মরিয়া হয়ে উঠেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমা গোয়েন্দাদের দাবি, যুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত রাশিয়ার উচ্চপদস্থ ৭ মেজর জেনারেল এখনও প্রাণ হারিয়েছেন ইউক্রেনে। এদিকে একজনকে বরখাস্ত করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

এদিকে ক্রেমলিন শুক্রবার দাবি করেছে যে যুদ্ধে মাত্র ১৩০০ জনের মতো সামরিক কর্মী মারা গিয়েছে। তবে পশ্চিমা দেশগুলি দাবি করছে এই সংখ্যার চার বা পাঁচ গুণ বেশি সেনা মারা গিয়েছে রাশিয়ার। এদিকে ইউক্রেনের সেনা দাবি করেছে ইউক্রেনে ১৬,৪০০ রুশ সেনার মৃত্যু ঘটেছে।

কিয়েভ ইনডিপেন্টের রিপোর্ট অনুযায়ী, ইউক্রেন সেনা দাবি করেছে যে, এক মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে ২৬ মার্চ পর্যন্ত রাশিয়ার ১১৭টি প্লেন ধ্বংস করেছে ইউক্রেন। পাশাপাশি ধ্বংস হয়েছে ৫৭৫টি ট্যাঙ্ক, ২৯৩ট আর্টিলারি গান, ১৬৪০ সাঁজোয়া যান, ২টো মোবাইল শর্ট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল সিস্টেম, ৯১টি মাল্টিপল রকেট লঞ্চার, ১১৩১টি গাড়ি, ৭৩টি জ্বালানি ট্যাঙ্কার, ৫৬টি ড্রোন, ৫১টি অ্যান্টি এয়ারক্রাফ্ট ওয়ারফেয়ার। এদিকে মনে করা হচ্ছে, ইউক্রেনে মোতায়েন করা ১১৫-১২০ ব্যাটালিয়নের মধ্যে প্রায় ২০টি ক্ষয়ক্ষতির কারণে ‘আর যুদ্ধের জন্য কার্যকর নয়।’

রাজশাহীর সময় / এম জি