২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:১১:০৭ অপরাহ্ন


নেইমারের অবসর প্রসঙ্গে মুখ খুললেন কাফু
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
নেইমারের অবসর প্রসঙ্গে মুখ খুললেন কাফু নেইমারের অবসর প্রসঙ্গে মুখ খুললেন কাফু


ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সফলতম দল ব্রাজিল। যুগের পর যুগ ধরে ব্রাজিলিয়ানরা ফুটবলের মঞ্চ মাতিয়েছেন। তবে ২০ বছর হয়ে গেছে ব্রাজিল বিশ্বকাপ জেতেনি। এবার সেই লক্ষ্যেই পুনরায় কাতারে নামবেন সেলেসাওরা। বিশ্বকাপ জিততে দলের সেরা বাজি তারকা ফরোয়ার্ড নেইমার। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় নেইমার আবার কাতার বিশ্বকাপের পরেই অবসর নেওয়ার পূর্বাভাস দিয়ে রেখেছেন।

ফুটবলের চাপ তাঁকে মানসিকভাবে বিধ্বস্ত করছে, এই যুক্তি দিয়েই নেইমার কাতার বিশ্বকাপের পর অবসরের কথা নিয়ে ভাবনাচিন্তা করার ইঙ্গিত দিয়েছেন। তিনি এমনটা করেন কিনা, তা সময়ই বলবে। তবে ব্রাজিলের জাতীয় দলের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার (৭১) নেইমার অবসর নিলে তা ফুটবলেরই ক্ষতি বলে মনে করছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার তথা সেলেসাও জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলা কাফু।

এক সাক্ষাৎকারে ব্রাজিলের শেষ বিশ্বজয়ী অধিনায়ক বলেন, ‘নেইমার কিন্তু এখনও নিজের সেরা সময়টা পেরিয়ে যায়নি। ও একজন তারকা এবং সবসময়ই তারকাই থাকবে। হ্যাঁ, অনেক সময়ই এমনটা হয় যে ও যতটা ভাল খেলতে পারে, ততটা হয়তো পারছে না এবং ওর আরও ভাল খেলা উচিত। তবে বিশ্বের সবচেয়ে বড় বড় পুরস্কারগুলি জেতার জন্যও ওর কাছে এখনও যথেষ্ট সময় রয়েছে।’

নেইমার এই নিয়ে নিজের তৃতীয় বিশ্বকাপে খেলতে নামবেন। কিংবদন্তি পেলেকে টপকে যাওয়ারও বড় সুযোগ রয়েছে তাঁর সামনে। ৩০ বছর বয়সি ব্রাজিলিয়ানকে বিশ্বের সেরা তিন ফুটবলারের মধ্যে রেখে কাফুর দাবি, ‘নেইমার অবসর নিলে ফুটবলের ক্ষতি। আমরা সবাই আশা করছি ও যেন নিজের এই চিন্তাভাবনাটা মুছে ফেলে। হ্যাঁ, ওর কাঁধে যথেষ্ট দায়িত্ব রয়েছে। ও বিশ্বের তিনজন সেরা ফুটবলারদের একজন। আমি তো চাইব ও যেন সারাজীবন ফুটবল খেলা চালিয়ে যায়। ওর শুধুমাত্র ফুটবল খেলা নিয়েই ভাবা উচিত। নেইমার বিদায় নিলে তাতে ফুটবলের ক্ষতি।

রাজশাহীর সময় / এম জি