২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৫৯:৩১ অপরাহ্ন


রামেবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
রামেবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত রামেবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত


আজ ২৬ মার্চ (শনিবার) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) নানা কর্মসূচি পালন করছে। সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন,সকাল ৭ টায় রামেবির অস্থায়ী কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন। সকাল ৯ টায় শিশু কিশোরদের চিত্রাংকন, রচনা,কবিতা ও ছড়া আবৃত্তি প্রতিযোগিতা এবং কর্মকর্তা-কর্মচারীদের প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়।

এরপর বিকাল ৩ টায় রামেবির সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দের অংশগ্রহণে মহান স্বাধীনতা ও জাতীয় দিসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন । সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আমরা উদ্যাপন করছি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ঐতিহাসিক এই দিনে আমি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বাঙ্গালি জাতির জীবনে অনন্যসাধারণ একটি দিন। সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায় দিনটি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধিকারের দাবিতে জেগে ওঠা নিরীহ বাঙালির ওপর চালিয়েছিল নির্মম হত্যাযজ্ঞ।

এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তারের আগমুহূর্তে ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ১৯৭১ সালে ২৫ মার্চের মৃত্যুর বিভীষিকা থেকে এক হয়ে মাথা তুলে দাঁড়িয়েছিল দেশের মানুষ। ঐ দিন দিবাগত রাতেই (একাত্তরের ২৫ মার্চ) গ্রেপ্তার হন বঙ্গবন্ধু তার আগেই বার্তা পাঠিয়ে দেন স্বাধীনতার ঘোষণার। এরপর গঠিত হয় প্রবাসী সরকার। তাদের নেতৃত্বে সংগঠিত রূপ নেয় মুক্তিযুদ্ধ। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ মানুষের আত্মদান, ২ লক্ষ মা বোনের সম্ভ্রম আর বিপুল ক্ষয়ক্ষতির মধ্য দিয়ে অর্জিত হয় বিজয়। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। এ দেশের মুক্তিকামী মানুষ পায় লাল-সবুজের পতাকাখচিত একটি স্বাধীন ভূখ-।

উপাচার্য আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশে উন্নয়নের যে গতিধারা সৃষ্টি হয়েছে, তা অব্যাহত থাকলে বিশ্বমানচিত্রে বাংলাদেশ অচিরেই একটি উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করবে।

এ আলোচনা সভায় আরো বক্তব্য দেন, রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম  আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আনোয়ারুল কাদের, পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনীর, পরিচালক ( অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান।

সভায় উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) মো: ইসমাঈল হোসেন, উপ-রেজিস্ট্রার ডা.মো: আমিন আহমেদ খান, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান, সহকারী-রেজিস্ট্রার মো: রাসেদুল ইসলাম,সকারী কলেজ পরিদর্শক(চ.দা) মো: নাজমুল হোসাইন,সহকারী পরিচালক (অ.হি.) মো: মফিজ উদ্দিন, সহকারী-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: আমীর হোসেন, কবির আহমেদ, মোসা: সিমা আক্তার, মো: মেহেদী মাসুদ সানি, মো: আশরাফুল ইসলাম, মো: মেহেদী হাসান, মো: গোলাম রহমান, মো: আব্দুস সোবহান মোসা: সানজিদা হান্নানসহ রামেবির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

আলোচনা সভা শেষে কবিতা আবৃত্তি, চিত্রাংকন, রচনা ও প্রীতি ক্রিকেট ম্যাচ বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়।

রাজশাহীর সময় / এম জি