১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১৮:৩৪ অপরাহ্ন


নেপালকে হারিয়ে দারুণ শুরু লাল-সবুজ মেয়েদের
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২৪
নেপালকে হারিয়ে দারুণ শুরু লাল-সবুজ মেয়েদের নেপালকে হারিয়ে দারুণ শুরু লাল-সবুজ মেয়েদের


সাফঅনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে স্বাগতিক নেপালকে হারিয়ে দারুণ শুরু করলো বাংলাদেশের মেয়েরা।

শনিবার বিকালে কাঠমান্ডুর ললিতপুরস্থ চ্যাসাল স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হারায় নেপালকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ফরোয়ার্ড সুরভী আকন্দ প্রীতি। দু’টি গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে।

শিরোপা জয়ের লক্ষ্যেই এ টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল। লক্ষ্য-পূরণে এগিয়ে যেতে কাল নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে অসাধারণ ফুটবল খেলেছেন অর্পিতা বিশ্বাস-আরিফা আক্তাররা। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে নেপালের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখে লাল-সবুজরা। ধারাবাহিক আক্রমণের মুখে ম্যাচের ২৪ মিনিটে প্রথম গোল পায় বাংলাদেশ। এসময় সংঘবদ্ধ এক আক্রমণে গিয়ে সাথী মুন্ডা দারুণ এক মুভে থ্রু পাসে বল ঠেলে দেন নেপালের বক্সের ভেতরে। গোল বাঁচাতে নেপালের গোলরক্ষক বার থেকে বেরিয়ে এসেও বলের নাগাল পাননি। দ্রতগতিতে বক্সে প্রবেশ করে প্লেসিং শটে গোল করে দলকে এগিয়ে নেন বাংলাদেশের ফরোয়ার্ড সুরভী আকন্দ প্রীতি (১-০)। এর মিনিট সাতেক পরে প্রীতির গোলেই ব্যবধান বাড়ায় বাংলাদেশ দল। ম্যাচের ৩১ মিনিটে বক্সের বাম দিকে বল নিয়ে আক্রমণে ছিলেন বাংলাদেশের আলফি আক্তার। নেপালের গোলরক্ষক ঝর্ণা ডুমরাকোটি আলফিকে বাধা দিতে গিয়ে ফেলে দেন। ফলে পেনাল্টির বাঁশি বাজাতে কার্পণ্য করেননি ম্যাচ রেফারি তামাং মীরা। স্পট কিক থেকে নিজের ও দলের দ্বিতীয় গোলটি করেন সুরভী আকন্দ প্রীতি (২-০)। এই ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে একাধিক গোলের সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। নেপালও পাল্টা আক্রমণে গিয়ে গোলের সুযোগ তৈরি করে। তবে তাদের ফরোয়ার্ডরা বাংলাদেশের ডিফেন্ডারদের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলে। ফলে একটি গোলও শোধ দিতে পারেনি স্বাগতিক দল। ম্যাচের ৬২ মিনিটে হ্যাটট্রিক করার সুযোগ পেয়েও গোলবঞ্চিত হন সুরভী আকন্দ প্রীতি। এসময় আরিফার ক্রসে প্রীতি প্লেসিং শট নিলে বল জালের পাশে লেগে বাইরে চলে যায়। ম্যাচের বাকি সময় আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও আর কোনো গোল হয়নি। ফলে ২-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। এবারের সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চার দল অংশ নিচ্ছে। একটি করে ম্যাচ শেষে সমান ৩ পয়েন্ট করে পেয়েছে ভারত ও বাংলাদেশ।

এর আগে গত শুক্রবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভারত ৭-০ গোলে বিধ্বস্ত করে অপেক্ষাকৃত ভুটানকে। ৫ মার্চ বাংলাদেশ লিগ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। আর ৮ মার্চ লিগ পর্বের শেষ ম্যাচে ভুটানের মুখোমািখ হবে লাল-সবুজরা। টুর্নামেন্টে অংশ নেয়া চার দল তিনটি করে ম্যাচ খেলার পর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।